BrahMos Missile: বড় সাফল্য বায়ুসেনার, সুখোই যুদ্ধবিমান থেকে নিখুঁত নিশানায় আঘাত হানল এই মিসাইল

সুখোইয়ের হাতে চলে এল বায়ু থেকে স্থলে ও বায়ু থেকে জলে আঘাত হানার ক্ষমতা। এনিয়ে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের তরফে বলা হয়েছে, সুখোই ফাইটার জেট ও ব্রহ্মস মিসাইলের যুগলবন্দিতে ভারতীয় বায়ুসেনা বড়সড় লক্ষ্যমাত্রা ছুঁতে পারল

Updated By: Dec 29, 2022, 07:57 PM IST
BrahMos Missile: বড় সাফল্য বায়ুসেনার, সুখোই যুদ্ধবিমান থেকে নিখুঁত নিশানায় আঘাত হানল এই মিসাইল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্রহ্মস মিসাইলের একটি উন্নত মডেলের সফল পরীক্ষা করল ভারতীয় বায়ুসেনা। বৃহস্পতিবার বঙ্গোপসাগরে ফাইটার জেট সুখোই ৩০ থেকে নিখুঁত টার্গেটে আঘাত হানল ব্রহ্মস মিসাইল। সূত্রের খবর ব্রহ্মস মিসাইলের এই মডেলটি সমুদ্রে ৪০০ কিলোমিটার দূরের কোনও লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

আরও পড়ুন-শুক্রবার যাত্রা শুরু; দেখে নিন হাওড়া থেকে কখন ছাড়বে বন্দে ভারত, কোন স্টেশনে থামবে কতক্ষণ

বায়ুসেনার তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, বাড়তি পাল্লার একটি ব্রহ্মস মিসাইলের আজ সফল পরীক্ষা করেছে বায়ুসেনা। মিসাইলটি ছোড়া হয় সুখোই যুদ্ধবিমান থেকে। 

এদিনে পরীক্ষার ফলে সুখোইয়ের হাতে চলে এল বায়ু থেকে স্থলে ও বায়ু থেকে জলে আঘাত হানার ক্ষমতা। এনিয়ে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের তরফে বলা হয়েছে, সুখোই ফাইটার জেট ও ব্রহ্মস মিসাইলের যুগলবন্দিতে ভারতীয় বায়ুসেনা বড়সড় লক্ষ্যমাত্রা ছুঁতে পারল। ভারতীয় বায়ুসেনা, নৌসেনা, ডিআরডিও, হ্যালের উদ্যোগে এই সাফল্য মিলল।

ব্রহ্মস মিসাইলের প্রথম পরীক্ষা হয় ২০১৭ সালে। সেইসময় এটির পাল্লা ২৯০ কিলোমিটার থেকে বাড়িয়ে ৩৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা করা হয়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.