India Sri Lanka Feery Service: তামিলনাড়ু থেকে এবার ফেরিতেই জাফনা, প্রায় ৪ দশক পর ফের চালু পরিষেবা

India Sri Lanka Feery Service:  দিল্লি ও কলম্বোর মধ্য়ে সরাসরি বিমান পরিষেবা চালু হয় ২০১৫ সালে। চেন্নাই ও জাফনার মধ্যে উড়ান চালু হয়ে ২০১৯ সালে। এদিন প্রধানমন্ত্রী আরও বলেন, পরিবহনের পরও আমরা অন্যান্য ভাবে যোগাযোগের কথা ভাবছে ভারত।

Updated By: Oct 14, 2023, 09:48 PM IST
India Sri Lanka Feery Service: তামিলনাড়ু থেকে এবার ফেরিতেই জাফনা, প্রায় ৪ দশক পর ফের চালু পরিষেবা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত ও শ্রীলঙ্কার মধ্য়ে ফের চালু হল ফেরি সার্ভিস। চার দশক ধরে ওই য়োগাযোগ ব্যবস্থা বন্ধ ছিল। সেই যোগাযোগ ফের চালু হওয়া প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেছেন, শ্রীলঙ্কার সঙ্গে ঐতিহাসিক ও সাংস্কৃতিক যোগাযোগ ফের আরও জোরাল হবে। তামিলনাডুর নাগাপট্টিনম ও শ্রীলঙ্কার কানানকেসুথেয়ারির মধ্যে ফেরি সার্ভিস বন্ধ হয়ে যায় শ্রীলঙ্কার গৃহযুদ্ধের কারণে।

আরও পড়ুন- পাকিস্তানকে ফুৎকারে উড়িয়ে কাপযুদ্ধে তিনে তিন ভারতের

ওই ফেরি সার্ভিস শুরু প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, যোগাযোগ ব্যবস্থা শুধুমাত্র দুটি শহরকেই কাছে আনে না। মানুষ ও মানুষের হৃদয়কেও কাছাকাছি আনে। শনিবার ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে ওই পরিষেবা শুরু করেন নরেন্দ্র মোদী।  

অন্যদিকে, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ওই ফেরি সার্ভিস শুরু প্রসঙ্গে বলেন, দুদেশের যোগাযোগ ব্যবস্থায় বড় ভূমিকা নেবে এই ফেরি সার্ভিস। বহুদিন পর দুদেশের মনুষ ফের এই পথে যাতায়াত শুরু করলেন। শ্রীলঙ্কায় গৃহযুদ্ধের কারণে ফেরি সার্ভিস বন্ধ হয়ে যায়। এখন সেই যোগাযোগ ব্যবস্থা ফের চালু হয়ে গেল।

ভারত-শ্রীলঙ্কার ফেরি পরিষেবা শুরুকে একটি পরিকল্পনাগত প্রচেষ্টা বলে বর্ণনা করেছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি বলেন দুদেশের মানুষের মধ্যে যোগাযোগ স্থাপনের ক্ষেত্রে এটি একটি বড় পদক্ষেপ। এর ফলে দুদেশের মধ্যে পারস্পরিক বোঝাপড়া ও বাণিজ্যিক সম্পর্ক আরও জোরাল হবে।

উল্লেখ্য, দিল্লি ও কলম্বোর মধ্য়ে সরাসরি বিমান পরিষেবা চালু হয় ২০১৫ সালে। চেন্নাই ও জাফনার মধ্যে উড়ান চালু হয়ে ২০১৯ সালে। এদিন প্রধানমন্ত্রী আরও বলেন, পরিবহনের পরও আমরা অন্যান্য ভাবে যোগাযোগের কথা ভাবছে ভারত। ভারত শক্তি ও আর্থিক দিকেও সম্পর্ক আরও বাড়ানোর চেষ্টা করছে। ভারতের ইউপিআই ও লঙ্কা পে-র মধ্যে যোগসূত্র তৈরি করার চেষ্টা করছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.