সিন্ধু জলবন্টন নিয়ে ফের আলোচনায় বসতে চলেছে দিল্লি ও ইসলামাবাদ

সিন্ধু জলবন্টন চুক্তি নিয়ে ফের একবার আলোচনায় বসতে চলেছে দিল্লি ও ইসলামাবাদ। চলতি মাসের শেষের দিকেই এই আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে। সংবাদ সংস্থা সূত্রে খবর, চুক্তি অনুসারে ৩১ মার্চের মধ্যে উদ্ভুত পরিস্থিতি নিয়ে আলোচনায় বসতে হবে দুই দেশকে। যদিও, এই বিষয়ে দুটি দেশ আলোচনায় বসতে রাজি হয়েছে বিশ্ব ব্যাঙ্কের মধ্যস্থতায়।

Updated By: Mar 3, 2017, 07:47 PM IST
সিন্ধু জলবন্টন নিয়ে ফের আলোচনায় বসতে চলেছে দিল্লি ও ইসলামাবাদ

ওয়েব ডেস্ক : সিন্ধু জলবন্টন চুক্তি নিয়ে ফের একবার আলোচনায় বসতে চলেছে দিল্লি ও ইসলামাবাদ। চলতি মাসের শেষের দিকেই এই আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে। সংবাদ সংস্থা সূত্রে খবর, চুক্তি অনুসারে ৩১ মার্চের মধ্যে উদ্ভুত পরিস্থিতি নিয়ে আলোচনায় বসতে হবে দুই দেশকে। যদিও, এই বিষয়ে দুটি দেশ আলোচনায় বসতে রাজি হয়েছে বিশ্ব ব্যাঙ্কের মধ্যস্থতায়।

আরও পড়ুন- এখনও পর্যন্ত ৭০ হাজার কোটির কালো টাকা উদ্ধার করল SIT

সূত্রের খবর, টানা দু’মাস ধরে ভারত ও পাকিস্তানের মধ্যে কূটনৈতিক স্তরে কথাবার্তা চলার পরই বিশ্ব ব্যাঙ্কের মধ্যস্থতায় এই বৈঠকের আয়োজন করা হল। উরি হামলার পর থেকেই ভারত সিন্ধু জলবন্টন নিয়ে কড়া অবস্থান নেয়। এমনকী সিন্ধুর জল পাকিস্তান পর্যন্ত গড়াতে দেওয়া হবে না বলেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পাকিস্তানকে জানিয়ে দেন। তাঁর কথায়, 'রক্ত ও জল একসঙ্গে বইতে পারে না।' এরপরই এই বৈঠকের কথা সামনে আসে।

১৯৬০ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে সিন্ধু জলবন্টন চুক্তি সম্পাদিত হয়। সেই চুক্তিতে মধ্যস্থতা করেছিল বিশ্ব ব্যাঙ্ক।

.