LAC: সীমান্তে China-র আগ্রাসনের জবাব দিতে প্রস্তুত ভারতীয় সেনা, জেনে নিন প্রস্তুতির বিবরন

অরুণাচল প্রদেশে ভারতীয় সেনাবাহিনীর একটি বড় দল পাঠিয়েছে। গত এক বছরে অরুণাচলে অন্তত ৩০,০০০ সেনা মোতায়েন করা হয়েছে।

Updated By: Oct 29, 2021, 03:49 PM IST
LAC: সীমান্তে China-র আগ্রাসনের জবাব দিতে প্রস্তুত ভারতীয় সেনা, জেনে নিন প্রস্তুতির বিবরন

নিজস্ব প্রতিবেদন: সাম্প্রতিককালে LAC-তে চিনের কার্যক্রমকে প্রতিহত করার লক্ষ্যে ভারত বিভিন্ন নতুন পদক্ষেপ করেছে। এর মধ্যে অন্যতম হল LAC-তে বিপুল পরিমানে স্টেট-অফ-দি-আর্ট অস্ত্র মজুদ করা। এই অস্ত্রের মধ্যে রয়েছে চিনুক হেলিকপ্টার, অতি হালকা ওজনের হাউইটজার এবং রাইফেল। এছারাও রয়েছে সুপারসনিক ক্রুজ মিসাইল এবং ভারতে তৈরি অতিআধুনিক সারভেইলেন্স সিস্টেম। ভারতীয় সেনা জানিয়েছে যে তাদের মাউন্টেন স্ট্রাইক করপ্স সম্পূর্ণ সচল রয়েছে।

অরুণাচল প্রদেশে ভারতীয় সেনাবাহিনীর একটি বড় দল পাঠিয়েছে। গত এক বছরে অরুণাচলে অন্তত ৩০,০০০ সেনা মোতায়েন করা হয়েছে। চিনের সঙ্গে আলোচনায় অগ্রগতি না হওয়ায় নয়াদিল্লি সীমান্তে সেনা মোতায়েনের জন্য চাপ দিচ্ছে বলে মনে করা হচ্ছে। এই নিয়ে টানা দ্বিতীয়বার শীতকালে সীমান্তে জড়ো হচ্ছে দুই দেশের সেনারা। এমন পরিস্থিতিতে আমেরিকার মতো দেশ থেকে ভারতকে আরও অস্ত্র কিনতে হবে বলেও মনে করা হচ্ছে। 

প্রয়োজনে ভারত এখন চিনকে উপযুক্ত জবাব দিতে প্রস্তুত বলে জানা গেছে সেনার তরফে। অরুণাচল অঞ্চলটি ভারতের জন্য গুরুত্বপূর্ণ, কারণ এর সীমান্ত মায়ানমার পর্যন্ত বিস্তৃত। প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চিনা সেনাবাহিনীর তৎপরতা কিছুটা বেড়েছে, তবে ভারতের কাছেও যথেষ্ট সৈন্য রয়েছে বলে জানা গেছে।

আরও পড়ুন: North Korea: উদ্ভট দাবি Kim Jong Un-র! ২০২৫ সাল পর্যন্ত কম খাওয়ার নির্দেশ জনগণকে 

তাওয়াং থেকে প্রায় ৩০০ কিলোমিটার দক্ষিণে ভারতীয় সেনাবাহিনীর নতুন এভিয়েশন ব্রিগেড এই পরিকল্পনায় একটি গুরুত্বপূর্ণ স্থানে রয়েছে। তাওয়াংকে সংযোগকারী সেলা টানেল সময়ের আগেই প্রস্তুত হবে বলে মনে করা হচ্ছে। বর্তমানে, বরফ পরিষ্কার করতে অসুবিধা হওয়ায় খুবই কম যানবাহন সেখানে যেতে পারছে। টানেল তৈরির ফলে আগের থেকে কম সময়ে  তাওয়াং পৌঁছানো সম্ভব হবে। এটি সারা বছর সৈন্যদের দ্রুত চলাচলে সাহায্য করবে বলে মনে করা হচ্ছে।

ভারতীয় বিমান বাহিনীর কাছে এখন চিনুকের মতো হেলিকপ্টার রয়েছে। চিনুক সহজে এবং দ্রুত আমেরিকান হাউইটজার এবং সৈন্যদের পাহাড়ে নিয়ে যেতে পারে। এছাড়াও বেশ কিছু ইসরায়েলের তৈরি চালকবিহীন বিমান রয়েছে। এগুলি প্রতিনিয়ত শত্রুদের অবস্থানের রিয়েল-টাইম ছবি পাঠায়। সম্প্রতি, সীমান্ত সমস্যাকে ইন্ধন দিতে চিনের পক্ষ থেকে কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। ভারত প্রথম থেকেই এই সমস্যার শান্তিপূর্ণ সমাধানের পথ খুঁজতে চাইলেও, এই উস্কানিমূলক কাজ বন্ধ হয়নি।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.