বিষ জেনেও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে প্রতিবছর পেটকোক নিচ্ছে ভারত

প্রত্যেক বছর ভারতে ৮০ লাখ মেট্রিক টনের বেশি পেট্রোলিয়াম কোক রপ্তানি করা হয়। আর এর ফলে দিনের পর দিন দূষণের মাত্রা বাড়ছে ভারতে। প্রতি বছর সেই বিষের প্রভাবেই মৃত্যু হচ্ছে ১১ লাখ ভারতবাসীর।

Updated By: Dec 1, 2017, 07:23 PM IST
বিষ জেনেও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে প্রতিবছর পেটকোক নিচ্ছে ভারত

নিজস্ব প্রতিবেদন : জেনেশুনেই ভারতে বিষ রপ্তানি করছে মার্কিন যুক্তরাষ্ট্র। প্রতি বছর সেই বিষের প্রভাবেই মৃত্যু হচ্ছে ১১ লাখ ভারতবাসীর। কিন্তু প্রশ্ন হচ্ছে ভারতই বা কেন কিনছে এই বিষ? কীভাবেই বা ভারতের মাটিতে ছড়ানো হচ্ছে?

সম্প্রতি একটি সংবাদ সংস্থার রিপোর্টে উঠে এসেছে এক ভয়ঙ্কর তথ্য। প্রত্যেক বছর ভারতে ৮০ লাখ মেট্রিক টনের বেশি পেট্রোলিয়াম কোক রপ্তানি করা হয়। আর এর ফলে দিনের পর দিন দূষণের মাত্রা বাড়ছে ভারতে।

আরও পড়ুন- বিশ্বে যৌনতায় সর্বাধিক তৃপ্ত ভারতীয়রাই

আগে মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যালুমিনিয়াম ও ইস্পাত শিল্পে ব্যবহার করা হত এই পেট্রোলিয়াম কোক বা পেটকোক। এর থেকে দূষণ ছড়ানোর ফলে মূল শহর থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে সেই কারখানাগুলিকে। শুধু তাই নয়, সেখানে বন্ধ করা হয়েছে পেটকোক ব্যবহার। কিন্তু, পেট্রোলিয়াম থেকে তৈরি হওয়া এই পেটকোক বিক্রি করে মোটা টাকা আয় হয় মার্কিন সরকারের। ভারত সহ বেশ কয়েকটি দেশে শিল্পক্ষেত্রে জ্বালানির প্রধান উত্সই এই পেটকোট। আর তাই গত কয়েক দশক ধরেই মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা হচ্ছে এই জ্বালানি।

কী রয়েছে এই পেটকোকে?

কানাডিয়ান টারপিন স্যান্ড থেকে তৈরি হয় এই পেটকোক। কয়লার থেকেও বেশি তাপ উত্পন্ন করতে সক্ষম হলেও এর ক্ষতিকারক দিকই বেশি। রয়েছে ক্ষতিকারক কার্বন ও সালফার। বেশি সময় ধরে এই পেটকোক জ্বালালে বাতাসে দূষণের মাত্রা অস্বাভাবিক ভাবে বৃদ্ধি পায়। প্রতি বছর এই দূষণের ফলে ভারতে মৃত্যু হয় ১১ লাখের বেশি মানুষের।

এত বিপদ জেনেও কেন ভারতে রপ্তানি করা হয় পেটকোক?

একদিকে সস্তায় জ্বালানি পেয়ে এই পেটকোক সানন্দে গ্রহণ করছে ভারত। অন্যদিকে, আমেরিকাও তাদের মুনফার কথা মাথায় রেখে ১৯৩০ থেকে রপ্তানি করে চলেছে পেটকোক। সমীক্ষা বলছে, ২০১০ সালের পর থেকে উল্লেখযোগ্য ভাবে বেড়েছে এই জ্বালানির রপ্তানি। ২০১৬-তে মার্কিন যুক্তরাষ্ট্র রেকর্ড পরিমাণে রপ্তানি করেছে পেটকোক।

.