Kolkata Pollution: বিশ্বের দূষিততম শহরের তালিকায় কলকাতা-সহ ৩ শহর, শীর্ষে রাজধানী দিল্লি

Kolkata Pollution: শীতে মারাত্মক এই দূষণ সমস্যায় পড়েন দিল্লির মানুষজন। বিশেষকরে দীপাবলীর সময়ে বাজি ফাটানোর ফলে তা আরও মারাত্মক আকার ধারন করে। দিল্লি সরকার বারবারেই পঞ্জাব ও হরিয়ানার চাষিদের বিরুদ্ধে নাড়া পোড়ানোর অভিযোগ করে থাকে

Updated By: Nov 5, 2023, 06:32 PM IST
Kolkata Pollution: বিশ্বের দূষিততম শহরের তালিকায় কলকাতা-সহ ৩ শহর, শীর্ষে রাজধানী দিল্লি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেওয়ালি এখনও দেরি রয়েছে। তার আগেই ঘন ধোঁয়াশার চাদরে রাজধানী দিল্লি। এনিয়ে সতর্কতা জারি করেছে কেন্দ্র। আগামী ১০ নভেম্বর পর্যন্ত দিল্লির স্কুলগুলিতে ছুটি দিয়ে দেওয়া হয়েছে। এর মধ্যেই দুষণ নিয়ে একটি পরিসংখ্যান প্রকাশ করেছে স্যুইস সংস্থা আইকিউ এয়ার। সেখানে বলা হয়েছে ভারতের রাজধানী দিল্লি, মুম্বই ও কলকাতা বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলির তালিকার শীর্ষে রয়েছে। প্রসঙ্গত, রবিবার দিল্লির এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল ৪৮৩। সেই পরিসংখ্যানের উপরে ভর করেই ওই তথ্য প্রকাশ করেছে আইকিউ এয়ার।

আরও পড়ুন-এবার ভোটে কি বিপদে কেসিআর! কী বলল জি নিউজ-ম্যাট্রিজের ওপিনিয়ন পোল

দুনিয়ে সবচেয়ে দূষিত শহরগুলির তালিকার শীর্ষে রয়েছে রাজধানী দিল্লি। পাশাপাশি দুনিয়ার ৫ দূষিত শহরের তালিকায় রয়েছে মুম্বই ও কলকাতাও। অর্থাত্ ভয়ংকর দূষণের কবলে আমাদের এই মহানগরও। চিকিত্সকদের পরিভাষায় একজন সুস্থ মানুষের জন্য যে বাতাসের প্রয়োজন সেখানে এয়ার কোয়ালিটি ইনডেক্স হওয়া উচিত ৫০। সেখানে রবিবার কলকাতার এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল ২০৬। অন্যদিকে মুম্বইয়ের এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল ১৬২। যাদের মধ্যে কোনও অসুখ রয়েছে তাদের জন্য এয়ার কোয়ালিটি ইনডেক্স ৪০০-৫০০ মারাত্মক হতে পারে।

প্রতি বছর শীতে মারাত্মক এই দূষণ সমস্যায় পড়েন দিল্লির মানুষজন। বিশেষকরে দীপাবলীর সময়ে বাজি ফাটানোর ফলে তা আরও মারাত্মক আকার ধারন করে। দিল্লি সরকার বারবারেই পঞ্জাব ও হরিয়ানার চাষিদের বিরুদ্ধে নাড়া পোড়ানোর অভিযোগ করে থাকে। এখনও ফসল কাটার মরশুম শুরু হয়নি। তার আগেই এই অবস্থা। প্রতিবারেই দিল্লির মানুষ চোখ জ্বালা ও গলা জ্বালার মতো অভিযোগ করে থাকে। সোশ্য়াল মিডিয়ায় দিল্লির এক টিকিত্সক দাবি করেছেন, সর্দি,শ্বাসকষ্ট নিয়ে বহু শিশু আসছেন তাঁর কাছে।

বিশ্বের কোন শহরে দূষণের মাত্রা কেমন-

দিল্লি- AQI ৪৮৩
লাহোর- AQI  ৩৭১
কলকাতা-AQI  ২০৬
ঢাকা-AQI ১৮৯
করাচি-AQI ১৬২
মুম্বই-AQI  ১৬২
শেনাঙ্গ-AQI ১৫৯
হাংজু-AQI ১৫৯
কুয়েত সিটি-AQI  ১৫৫
উহান-AQI  ১৫২

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের App, Facebook, Whatsapp Channel, X (Twitter), Youtube, Instagram পেজ-চ্যানেল)

.