Pollution in India: দুনিয়ায় বেড়েচলা দূষণের কত শতাংশের উত্স ভারত, শুনলে চমকে যাবেন

Pollution in India: দক্ষিণ পূর্ব এশিয়ায় অন্যতম দূষিত দেশ হল বাংলাদেশ। বায়ু দূষণের মাত্রা দিকে থেকে দিল্লিও অনেকটাই এগিয়ে। শীতকালে সেখানে দূষণের মাত্রা এমন এক পরিস্থিতির সৃষ্ট হয় যে শ্বাস নেওয়াই দুস্কর হয়ে ওঠে। দিল্লি বাসীদের গড় আয়ু যে দূষণের কারণে অনেকটাই কমছে তাও বলেছে সমীক্ষা

Updated By: Aug 29, 2023, 02:19 PM IST
Pollution in India: দুনিয়ায় বেড়েচলা দূষণের কত শতাংশের উত্স ভারত, শুনলে চমকে যাবেন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দক্ষিণ এশিয়ার মানুষের মানুষের গড় আয়ু কমে যাচ্ছে। এমনটাই বলছে সমীক্ষা রিপোর্ট। বলা হচ্ছে দক্ষিণ এশিয়ার মানুষের আয়ু কমছে গড়ে ৫ বছর। এর পেছনে রয়েছে দূষণ। আরও একটি বিষয় বলা হয়েছে ওই রিপোর্টে। সেখানে উল্লেখ করা হয়েছে ২০১৩ সাল থেকে বিশ্বে যে হারে দূষণ বাড়ছে তাতে ভারতের অবদান ৫৯ শতাংশ।

আরও পড়ুন-যাত্রীদের নমাজ পড়তে দেওয়ার চাকরি হাতছাড়া, অবসাদে আত্মহত্যা বাস চালকের

দুষণ কীভাবে ভারতের মানুষ আয়ু কম করে দিচ্ছে তা উল্লেখ করা হয়েছে ওই রিপোর্ট। বলা হচ্ছে ভারতের জনবহুল অঞ্চলগুলিতে মানুষের আয়ু কমে যাচ্ছে বায়ু দূষণের কারণে। ওই সমীক্ষাটি করেছে ইউনিভার্সিটি অব শিকাগো এনার্জি  পলিসি ইনস্ট্টিউট(EPIC)। এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্সের  রিপোর্ট তৈরি করতে গিয়ে ওই সমীক্ষা করা হয়।

ওই রিপোর্ট বলা হয়েছে দক্ষিণ এশিয়ার একাধিক দেশ প্রবল দূষণের কবলে পড়েছে। ওই তালিকায় রয়েছে বাংলাদেশ, ভারত, পাকিস্থান ও নেপাল। দুনিয়ায় যেভাবে মানুষের আয়ু কমে যাচ্ছে তার বেশিরভাগই এইসব দেশের। ওইসব দেশের দূষণ লাফিয়ে বাড়ার কারণ হিসেবে বলা হয়েছে দেশগুলির জনসংখ্যা বৃদ্ধি ও বেপরোয়া শিল্পায়ন। দক্ষিণ পূর্ব এশিয়ায় ওইসব দেশে দূষণের মাত্রা প্রায় পঞ্চাশ শতাংশ বেড়ে গিয়েছে। স্বাভাবিকভাবেই তার প্রভাব পড়েছে সাধারণ মানুষের উপরে।

দূষণের নিরীক্ষে দক্ষিণ পূর্ব এশিয়ায় অন্যতম দূষিত দেশ হল বাংলাদেশ। বায়ু দূষণের মাত্রা দিকে থেকে দিল্লিও অনেকটাই এগিয়ে। শীতকালে সেখানে দূষণের মাত্রা এমন এক পরিস্থিতির সৃষ্ট হয় যে শ্বাস নেওয়াই দুস্কর হয়ে ওঠে। দিল্লি বাসীদের গড় আয়ু যে দূষণের কারণে অনেকটাই কমছে তাও বলেছে সমীক্ষা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.