ভারতে নিষিদ্ধ হতে চলেছে চাইনিজ মোবাইল

চাইনিজ মোবাইলের ফিচারে নিরাপত্তা বিষয়ে কিছু সমস্যা রয়েছে, তাই ভারত সরকার নিষেধাজ্ঞা জারি করতে চলেছে চাইনিজ মোবাইলের ওপর। শুধু মোবাইল ফোন নয়, চাইনিজ পাউডার মিল্কও ভারতের বাজারে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে সব মোবাইল ফোনের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা থাকবে না বলেও জানিয়েছেন কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রী নির্মলা সিথারমন। তিনি বলেন, "আমাদের পক্ষে এখনই চিন থেকে সমস্ত মোবাইল আমদানিতে নিষেধাজ্ঞা জারি করা সম্ভব নয়। বিশ্ব বাণিজ্য সংস্থার নিয়মাবলীর বাইরে আমরা এখনই যেতে পারব না। কিছু কূটনৈতিক বিষয়ের দিকেও আমাদের নজর রাখতে হচ্ছে।"

Updated By: Apr 25, 2016, 06:15 PM IST
ভারতে নিষিদ্ধ হতে চলেছে চাইনিজ মোবাইল

ওয়েব ডেস্ক: চাইনিজ মোবাইলের ফিচারে নিরাপত্তা বিষয়ে কিছু সমস্যা রয়েছে, তাই ভারত সরকার নিষেধাজ্ঞা জারি করতে চলেছে চাইনিজ মোবাইলের ওপর। শুধু মোবাইল ফোন নয়, চাইনিজ পাউডার মিল্কও ভারতের বাজারে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে সব মোবাইল ফোনের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা থাকবে না বলেও জানিয়েছেন কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রী নির্মলা সিথারমন। তিনি বলেন, "আমাদের পক্ষে এখনই চিন থেকে সমস্ত মোবাইল আমদানিতে নিষেধাজ্ঞা জারি করা সম্ভব নয়। বিশ্ব বাণিজ্য সংস্থার নিয়মাবলীর বাইরে আমরা এখনই যেতে পারব না। কিছু কূটনৈতিক বিষয়ের দিকেও আমাদের নজর রাখতে হচ্ছে।"

গ্যাজেট বিশেষজ্ঞদের মতে এতে বাড়তে পারে মোবাইল ফোনের দাম। ভারতের বাজারে চাইনিজ মোবাইল ফোনের আধিক্য এতই বেশি যে অনেক নামজাদা সংস্থাই তাঁদের সঙ্গে প্রতিযোগিতায় কার্যত হার স্বীকার করে নিয়েছে। যেমন মটোরলা। বর্তমানে তাঁদের বাজারদর একেবারেই নেই। বিক্রি কমেছে স্যামসং, নোকিয়ার মত মোবাইল প্রস্তুতকারক সংস্থারও। তুলনামূলক কম দামেই হাতে হাতে মোবাইল পৌঁছে দিচ্ছে অনেক চাইনিজ কোম্পানি। এবার এই নিষেধাজ্ঞা মোবাইলের বাজারে বাকিদের দর বাড়াবে বলেই মত বিষেশজ্ঞদের। আর প্রভাব পড়বে ভারতের বাজারে। শুধু ভারতই নয়, বাংলাদেশ সহ এশিয়ার অন্যান্য দেশেও মোবাইলের দর বাড়বে বলেই আশঙ্কা প্রকাশ করছে প্রযুক্তি বিশারদরা।

 

.