মিজোরামে জঙ্গি দমনে যৌথ মহড়া দিল ভারত-বাংলাদেশ

 দফায় দফায় দু’পক্ষ থেকে চলছে গুলি বিনিময়। হাড়হিম করা  জঙ্গি নিকেশ চলল বেশ কয়েক ঘণ্টা ধরে। এটি আসলে ছিল ভারত-বাংলাদেশ সেনার যৌথ মহড়া। ৮ নভেম্বর থেকে এই মহড়া শুরু হয়। আজই শেষ হয়েছে এই দুই দেশের মহড়া। 

Updated By: Nov 16, 2017, 07:47 PM IST
মিজোরামে জঙ্গি দমনে যৌথ মহড়া দিল ভারত-বাংলাদেশ
নিজস্ব চিত্র।

নিজস্ব প্রতিবেদন: সময়টা দুপুর ২টো। খবর ছড়িয়ে পড়েছে মিজোরামের একটি স্কুল পণবন্দি করে রেখেছে জঙ্গিরা। সরকারি তরফে যুদ্ধকালীন তত্পরতায় সেনা নেমেছে উদ্ধারকার্যে। যোগ দিয়েছে বাংলাদেশি সেনাও। নীচ থেকে সেনারা স্কুলকে যেমন ঘিরে ফিলেছে, আকাশ পথেও নামছে ব্ল্যাক কম্যান্ডো। দফায় দফায় দু’পক্ষ থেকে চলছে গুলি বিনিময়। হাড়হিম করা  জঙ্গি নিকেশ চলল বেশ কয়েক ঘণ্টা ধরে। এটি আসলে ছিল ভারত-বাংলাদেশ সেনার যৌথ মহড়া। ৮ নভেম্বর থেকে এই মহড়া শুরু হয়। আজই শেষ হয়েছে এই দুই দেশের মহড়া। 

আরও পড়ুন- ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রীর জন্য খালি করে দেওয়া হল সরকারি হাসপাতালের তিন তলা 

মিজোরামের বৈরাংতের কাউন্টার-ইনসার্জেন্সি এবং জঙ্গল ওয়ারফেয়ার স্কুলে ভারত-বাংলাদেশের যৌথ উদ্যোগে ৮দিন ধরে চলে এই মহড়া। ‘এক্সার্সাইজ সম্প্রীতি’ নামে চলা এই মহড়ায় বিশেষ করে গুরুত্ব পেয়েছে কীভাবে পাহাড়ি অঞ্চলে গভীর জঙ্গলের মধ্যে জঙ্গি নিকেশ করা যায় কিংবা বাড়ির মধ্যে পণবন্দি হলে দুই দেশের সেনা এক সঙ্গে জঙ্গিমুক্ত করতে পারে।   

উত্তর পূর্ব ভারতের জায়াগাগুলিতে জঙ্গিহানার সম্ভবনা বেশি থাকায়, মিজোরামের বৈরাংতে এই প্রশিক্ষণ দেওয়া হয়। বাংলাদেশ এবং ভারতের একসঙ্গে প্রশিক্ষণ হওয়ায় অনুপ্রবেশ, স্লিপার সেলের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে মোকাবিলা করতে আরও বেশি সহজ হবে  বলে জানাচ্ছেন ভারতীয় সেনার উচ্চ পদস্থ অফিসাররা।

আরও পড়ুন- বিজেপি শাসিত রাজ্যে গান্ধী হত্যাকারী গডসের মন্দির তৈরি করল হিন্দু মহাসভা

‘এক্সার্সাইজ সম্প্রীতি’-র আরও একটি মহড়া চলছে বিহারের দানাপুর ক্যান্টনমেন্টে। ১০ ডিসেম্বর পর্যন্ত এই মহড়া চলবে বলে সেনা সূত্রে খবর।

.