IT Raid in BBC Office: BBC-র দিল্লি অফিসে আয়কর হানা, ফোন বন্ধ রাখার নির্দেশ কর্মীদের

সূত্র মারফত জানা গিয়েছে যে, বিবিসির দিল্লি অফিসে ৬০-৭০ জনের একটি দল 'সার্ভে' চালাচ্ছে। বিবিসি কর্মীদের ফোন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। কাউকে ঢুকতে বা বের হতে দেওয়া হচ্ছে না।

Updated By: Feb 14, 2023, 01:40 PM IST
IT Raid in BBC Office: BBC-র দিল্লি অফিসে আয়কর হানা, ফোন বন্ধ রাখার নির্দেশ কর্মীদের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: BBC-র দিল্লি এবং মুম্বই অফিসে হানা দিয়েছে আয়কর বিভাগ। কেন লন্ডন ভিত্তিক কোম্পানির অফিসে অভিযান চালানো হয়েছে তা স্পষ্ট নয়। জানা গিয়েছে যে অফিসটি সিলও করা হতে পারে। তবে, আয়কর সূত্র মারফত জানা গিয়েছে যে এটি একটি শুধুমাত্র একটি 'সার্ভে'।

সূত্র মারফত জানা গিয়েছে যে, বিবিসির দিল্লি অফিসে ৬০-৭০ জনের একটি দল 'সার্ভে' চালাচ্ছে। বিবিসি কর্মীদের ফোন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। কাউকে ঢুকতে বা বের হতে দেওয়া হচ্ছে না। আইটি বিভাগ দেখেছে যে বিবিসি ধারাবাহিকভাবে কর ফাঁকি দিচ্ছে।

আয়কর বিভাগের কর্মকর্তারা কাগজপত্র পরীক্ষা করছেন এবং হিসাব বিভাগের কর্মকর্তাদের সঙ্গে কথা বলছেন। আন্তর্জাতিক কর আইন লঙ্ঘন এবং স্থানান্তর মূল্য নির্ধারণে অনিয়মের অভিযোগ রয়েছে বিবিসি-র বিরুদ্ধে। অন্যদিকে, কংগ্রেস বিবিসি অফিসে আইটি বিভাগের অনুসন্ধানের প্রতিক্রিয়া জানিয়েছে এবং এটিকে 'অঘোষিত জরুরি অবস্থা' বলে অভিহিত করেছে।

 

তৃণমূল কংগ্রেসের সাংসদ মহুয়া মৈত্রও নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকারকে কটাক্ষ করেছেন এবং বলেছেন, 'বিবিসির দিল্লি অফিসে আয়কর অভিযানের রিপোর্ট। বাহ, সত্যিই? কতটা অপ্রত্যাশিত'।

প্রধানমন্ত্রী মোদী এবং ২০০২ সালের গুজরাট দাঙ্গার উপর যুক্তরাজ্যের জাতীয় সম্প্রচারকারী ডকুমেন্টারি নিয়ে বিতর্কের মধ্যেই বিবিসি-র অফিসে সার্ভের কার্যক্রম চলছে।

গত মাসে, সরকার বিতর্কিত ডকুমেন্টারির লিঙ্ক শেয়ার করেছে এমন একাধিক ইউটিউব ভিডিও এবং ট্যুইটার পোস্ট ব্লক করার জন্য নির্দেশ জারি করেছিল। পরবর্তীকালে, ডকুমেন্টারি ব্লক করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে পৃথক পিটিশনে তিন ফেব্রুয়ারি সুপ্রিম কোর্ট কেন্দ্র এবং অন্যদের কাছে প্রতিক্রিয়া চেয়েছিল।

শীর্ষ আদালত কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিয়েছিল যে বিবিসি ডকুমেন্টারিটি ব্লক করার সিদ্ধান্তের সঙ্গে সম্পর্কিত মূল রেকর্ডগুলি উপস্থাপন করতে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.