Congress | Income Tax: ২১০ কোটি টাকা আয়কর দাবি, নির্বাচনের আগে ফ্রিজ কংগ্রেসের সব ব্যাংক অ্যাকাউন্ট

একটি সাংবাদিক সম্মেলনে, মাকেন ব্যাখ্যা করেছিলেন যে শুনানি মুলতুবি থাকায় তারা আগে তথ্য প্রকাশ না করা পন্থা বেছে নিয়েছিলেন।

Updated By: Feb 16, 2024, 12:44 PM IST
Congress | Income Tax: ২১০ কোটি টাকা আয়কর দাবি, নির্বাচনের আগে ফ্রিজ কংগ্রেসের সব ব্যাংক অ্যাকাউন্ট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কংগ্রেস আজ ঘোষণা করেছে যে যুব কংগ্রেস সহ দলের ব্যাংক অ্যাকাউন্টগুলি সাধারণ নির্বাচনের তারিখ ঘোষণার কয়েক সপ্তাহ আগে আয়কর বিভাগ ফ্রিজ করেছে।

দলের মুখপাত্র অজয় ​​মাকেন এই পদক্ষেপকে ‘গণতান্ত্রিক প্রক্রিয়ার জন্য বিরক্তিকর আঘাত’ বলে বর্ণনা করেছেন। আয়কর বিভাগ ২১০ কোটি টাকার ট্যাক্স দাবি  করেছে। সেখানে থেকেই এই ফ্রিজ করার বিষয়েটি এসেছে বলে কংগ্রেস দাবি করেছে। তাঁরা দাবি করেছে যে রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত এবং দলের নির্বাচনী প্রস্তুতিকে ব্যাহত করার জন্য কৌশলগতভাবে এই কাজ করা হয়েছে।

মাকেন বলেন, ‘গণতন্ত্রের অস্তিত্ব নেই; এটি একটি এক-শাসিত দলের মতো, এবং প্রধান বিরোধী দলকে পরাধীন করা হয়েছে। আমরা বিচার বিভাগ, মিডিয়া এবং জনগণের কাছে ন্যায়বিচার চাই’।

আরও পড়ুন: Rajya Sabha Elections: সাংসদপদে মনোনয়ন জমা সাগরিকা ঘোষ-মমতাবালা ঠাকুরের

কংগ্রেস নেতা বলেছেন যে কংগ্রেস এই ফ্রিজের প্রতিক্রিয়ায় আইনী ব্যবস্থা নিয়েছে, বিষয়টি বর্তমানে আয়কর আপিল ট্রাইব্যুনালের সামনে রয়েছে। একটি সাংবাদিক সম্মেলনে, মাকেন ব্যাখ্যা করেছিলেন যে শুনানি মুলতুবি থাকায় তারা আগে তথ্য প্রকাশ না করা পন্থা বেছে নিয়েছিলেন।

দলটি গতকাল তাদের অ্যাকাউন্টগুলি ফ্রিজ করার বিষয়ে জানতে পেরেছে এবং দলের আইনজীবী বিবেক টানখা বলেছেন যে মোট চারটি অ্যাকাউন্ট প্রভাবিত হয়েছে। ব্যাংকগুলিকে কংগ্রেসের চেক গ্রহণ না করতে নির্দেশ দেওয়া হয়েছে। ফ্রোজেন ফান্ডগুলিকে আয়কর বিভাগে জমা দিতে হবে।

আরও পড়ুন: Nitish Bharadwaj: আইএএস স্ত্রীর অত্যাচারে এবার আদালতে গেলেন বিবাহবিচ্ছিন্ন অতিষ্ঠ 'কৃষ্ণ'...

মাকেন দাবি করেছেন যে ২০১৮-১৯ সালের নির্বাচনী বছরে, কংগ্রেস ৪৫ দিন দেরিতে তাদের অ্যাকাউন্ট জমা দিয়েছে। তবে অ্যাকাউন্টগুলি ফ্রিজ করা একটি চরম পদক্ষেপ। তিনি যুক্তি দিয়েছিলেন যে এমন ঘটনা এবং নজির রয়েছে যেখানে এই ধরনের পদক্ষেপ নেওয়া হয়নি।

মাকেন  বলেন, ‘আমরা মনমোহন সিং কমিটির রিপোর্টের ভিত্তিতে সমস্ত বিধায়ক এবং সাংসদদের নাম দিয়েছি যারা অবদান রেখেছেন’।

কংগ্রেস নেতা দাবি করেছেন যে গুরুত্বপূর্ণ সাধারণ নির্বাচনের ঠিক আগে এই তহবিল ফ্রিজ করার ঘটনা আয়কর বিভাগের কর্মকাণ্ডের পিছনে উদ্দেশ্য সম্পর্কে সন্দেহ জাগায়।

তিনি বলেন, ‘এই মুহুর্তে, আমাদের খরচ করার মতো টাকা নেই। বিদ্যুৎ বিল, কর্মীদের বেতন, আমাদের ন্যায় যাত্রা, সবকিছুই প্রভাবিত হয়েছে। সময় দেখুন; এটি পরিষ্কার। আমাদের একটি মাত্র PAN আছে, এবং চারটি অ্যাকাউন্ট সবই সংযুক্ত’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

 

.