ব্রিটিশরাজ থেকে মোদীরাজ- মুষ্টিমেয়র হাতেই দেশের আয়ের সিংহভাগ

Updated By: Sep 6, 2017, 09:29 PM IST
ব্রিটিশরাজ থেকে মোদীরাজ- মুষ্টিমেয়র হাতেই দেশের আয়ের সিংহভাগ

ওয়েব ডেস্ক: ব্রিটিশরাজ থেকে মোদীরাজ- বদলাল না ভারতের আর্থিক অসাম্যর ছবিটা। ১৯২২ সালে দেশে প্রথম ‌আয়কর আইন চালু হয়েছিল। তখন দেশের ২২ শতাংশ আয়ের উপরে অধিকার থাকত ১ শতাংশের। স্বাধীনতার এত বছর পরেও অবস্থার পরিবর্তন হয়নি। এমনটাই দাবি করা হয়েছে  অর্থনীতিবিদ থমাস পিকেট্টি ও লুকাস চানচেলের গবেষণাপত্র ‘ইন্ডিয়ান ইনকাম ইনইক্যুয়ালিটি’-তে। 

ওই গবেষণাপত্রটি বলছে, তিনের দশকে দেশের ১ শতাংশ মানুষ আয়ের ২১ শতাংশ ভোগ করতেন। আটের দশকে সেটা ৬ শতাংশ নীচে নেমে ‌যায়। আবার ১ শতাংশ মানুষ দেশের মোট আয়ের ২২ শতাংশের ভাগীদার। উল্লেখ্য, ১৯৭০ ও ১৯৮০ সালে ভারতের জিডিপি নেমে গিয়েছিল তলানিতে। এমনকি কমে গিয়েছিল মাথা পিছু আয়ও। সে কারণেই ওই ১ শতাংশের আয়ে তার প্রভাব পড়েছিল। তবে অন্যান্য উন্নয়নশীল দেশের সঙ্গে ভারতে আয়ের বৈষম্যে কোন ফারাক নেই।

গবেষণাপত্রে বলা হয়েছে, ১৯৮০ থেকে ২০১৪ সাল প‌র্যন্ত ফ্রান্স ও চিনে ০.১ শতাংশ মানুষের আয় নীচের দিকের ৫০ শতাংশ মানুষের আয়ের চেয়ে ৬ গুণ বৃদ্ধি পেয়েছে। ভারতে ১ শতাংশের আয়ের বৃদ্ধি ১৩ গুণ। তা মার্কিন ‌যুক্তরাষ্ট্রের চেয়ে ৭৭ গুণ বেশি। ফলে আরও একবার প্রশ্ন উঠছে, দেশের আর্থিক বৃদ্ধি হলে কি তা সমাজের সব অংশের মানুষের কাছে পৌঁছয়? নাকি মুষ্টিমেয়ই ভোগ করেন সম্পদ? 

আরও পড়ুন,যুবক খুনে যাবজ্জীবন কারাদণ্ড হল বিহারের শাসক দলের বিধায়কের ছেলের

 

.