সফর তো অনেক করেছেন, ভারতীয় রেল নিয়ে এই তথ্যগুলো জানেন তো?

Updated By: Dec 21, 2015, 06:05 PM IST
সফর তো অনেক করেছেন, ভারতীয় রেল নিয়ে এই তথ্যগুলো জানেন তো?

ভারতীয় রেলকে নিয়ে জানা অজানা দশ--

১) ভারতীয় রেলের ট্র্যাক বা লাইন যতটা দীর্ঘ তাতে এই গোটা পৃথিবীটার ওপরে একবার নয় দেড়বার বসিয়ে ঘিরে ফেলা যাবে।

২) বিশ্বের সবচেয়ে দীর্ঘতম প্ল্যাটফর্ম ভারতীয় রেলেই আছে। ১.৩৫ কিলোমিটার দীর্ঘ সেই প্ল্যাটফর্মের নাম গোরক্ষপুর (Gorakhpur)। স্টেশনটি উত্তরপ্রদেশে অবস্থিত।

৩) হাওড়া-অমৃতসর এক্সপ্রেসে সফর চলাকালীন ১১৫টি হল্ট পড়ে।

৪) ১৯৮৬ সালে ভারতীয় রেলে প্রথমবার কম্পিউটারাইজড টিকিট সংরক্ষণ বা রিজার্ভেশনের নিয়ম চালু হয়। ২০১৪ সালে ভারতীয় রেলের মোবাইল অ্যাপ চালু হয়। যার মাধ্যমে ট্রেনের সময়সূচির পাশাপাশি নানা জিনিস জানা যায়।

৫) গোটা ভারতে মোট সাড়ে সাত হাজার রেলওয়ে স্টেশন আছে।

৬) দেশের সবচেয়ে দ্রুতগামী ট্রেন হল ভোপাল-শতাব্দী এক্সপ্রেস। এই ট্রেনের গতিবেগ ঘণ্টা ১৫০ কিলোমিটার। আর সবচেয়ে ধীর গতির ট্রেনের নাম নীলগিরি এক্সপ্রেস। এর গতিবেগ ঘণ্টায় মাত্র ১০ কিলোমিটার।

৭) ভারতের সবচেয়ে বড় নামের রেল স্টেশনের নাম হল 'Venkatanarasimharajuvaripeta।'স্টেশনটি অন্ধ্রপ্রদেশে অবস্থিত। স্টেশনটি পড়ে Arakkonam-Renigunta ট্রেন সফরের মাঝে।

৮) ভারতের সবচেয়ে ছোট নামের স্টেশনের নাম 'আইবি'। 'IB' নামের স্টেশনটি ওডিশায় অবস্থিত। এ ছাড়াও গুজরাটের এক রেল স্টেশনের নাম 'ওডি' (Od)।

৯) ভারতের সবচেয়ে দীর্ঘ রেল টানেল আছে পীর-পাঞ্জলে। এর দীর্ঘ ১১.২১৫ কিলোমিটার।

১০) উচ্চতায় আইফেল টাওয়ারের থেকে ৩৫ মিটারের বেশি l বিশ্বের সবথেকে উঁচু রেলব্রিজ ভারতেই আছ। উল্টোনো 'ইউ' আকৃতির এই ব্রিজটি নির্মাণ করা হয় জম্মু ও কাশ্মীরের পাহাড়শ্রেণী  ও চেনাব নদীর সংযোগস্থলে l ব্রিজটি  ৩৫৯ মিটার উঁচু ।

.