গত ২৩ বছরে মধ্যে সবচেয়ে শীতল দিনের সাক্ষী! হাড়হিম ঠান্ডা নিয়ে ফের দাপুটে ইনিংস শীতের

হাওয়া অফিসের আধিকারিকদের মতে, আগামী পাঁচ দিনে তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রির মধ্যেই ঘোরাফেরা করবে। যা তথ্য রয়েছে সেই অনুযায়ী ২৩ বছরের শীত-ইতিহাসে একই মরসুমে এই নিয়ে তিনবার শীতলতম-এ রেকর্ড গড়ল শীত। 

Updated By: Jan 11, 2023, 10:45 AM IST
গত ২৩ বছরে মধ্যে সবচেয়ে শীতল দিনের সাক্ষী! হাড়হিম ঠান্ডা নিয়ে ফের দাপুটে ইনিংস শীতের
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এই শীতে যেন একের পর এক রেকর্ড। ঠান্ডার এমন দাপট দেখা যায়নি গত ২৩ বছরে। মৌসম ভবনের তরফে বলা হয়েছে, দিল্লি ৫০ ঘণ্টা ধরে যেভাবে ঘন কুয়াশার চাদরে ঢেকে রয়েছে তা দেখা যায়নি এর আগে। মৌসম ভবনের তরফে এও জানান হচ্ছে যে এই নিয়ে তিনবার মরসুমের শীতলতম দিন দেখল রাজধানী। তবে এখানেই শেষ নয়, পূর্বাভাস অনুযায়ী, মকর সংক্রান্তির সময়েও মারাত্মক ঠান্ডার অনুভূতি পাবে দিল্লিবাসী। 

আরও পড়ুন, Jalebi Baba: তার লালসার শিকার ১২০ মহিলা, কে এই দোষী সাব্যস্ত 'জিলিপি বাবা'?

হাওয়া অফিসের আধিকারিকদের মতে, আগামী পাঁচ দিনে তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রির মধ্যেই ঘোরাফেরা করবে। যা তথ্য রয়েছে সেই অনুযায়ী ২৩ বছরের শীত-ইতিহাসে একই মরসুমে এই নিয়ে তিনবার শীতলতম-এ রেকর্ড গড়ল শীত। এও জানান হয়,  ২০০০ থেকে ২০২৩ এর তথ্য অনুযায়ী, ৩ জানুয়ারি থেকে ৯ জানুয়ারি পর্যন্ত  দিল্লিতে তিনবার যে ঠান্ডা পড়েছে তা এই ২৩ বছরের মধ্যে কখনও দেখা যায়নি। 

এদিকে মৌসম ভবন জানিয়েছে, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আজ থেকেই তাপমাত্রা বাড়বে উত্তর-পশ্চিম ভারতে। সমতলের অংশেও তাপমাত্রা বাড়বে। তিন থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে আগামী দু-তিন দিনে। ২৪ ঘন্টা পর পূর্ব ও মধ্য ভারতে তাপমাত্রা বাড়তে পারে। বুধবারের পর গাঙ্গেয় পশ্চিমবঙ্গেও তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি বাড়তে পারে। একমাত্র মহারাষ্ট্রে তাপমাত্রা কমবে দুই থেকে তিন ডিগ্রি।

পাশাপাশি, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ঝঞ্ঝা তুষারপাত হবে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় শুক্রবার পর্যন্ত। উত্তর-পশ্চিম ভারতের সমতলের অংশ পাঞ্জাব, হরিয়ানা ও সংলগ্ন এলাকায় এবং উত্তর প্রদেশের কিছু অংশে বৃষ্টি ও ঝঞ্ঝার পরিস্থিতি থাকবে বুধবার থেকে শুক্রবার পর্যন্ত। জম্মু-কাশ্মীর কাশ্মীর ভ্যালি লাদাকে তুষারপাতের সম্ভাবনা বুধবার থেকে শুক্রবারের মধ্যে। বৃহস্পতিবার তুষারপাত হতে পারে হিমাচল প্রদেশের বেশ কিছু এলাকায়। দিল্লি সহ উত্তর-পশ্চিম ভারতের সমতলের অংশে শৈত্য প্রবাহ ধীরে ধীরে কমবে।

আরও পড়ুন, Shehla Rashid: জেএনইউ-র প্রাক্তন ছাত্রনেত্রী শেহলা রশিদের বিরুদ্ধে এবার আইনি ব্যবস্থা, অনুমতি দিল্লির রাজ্যপালের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.