IIT Bombay: IIT-মুম্বইয়ের ৩৬% পড়ুয়াকে এবার জাস্ট কেউ চাকরিই দিল না! মানেটা কী...

Job Placement: বর্তমানে চাকরির বাজার খুবই খারাপ, কিন্তু সেই ঘটনাই যখন দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রদেরকে মুখোমুখি হতে হয়, তখন তা সত্যিই চিন্তার বিষয়। চলতি বছরে আইআইটি বম্বে প্লেসমেন্টের জন্য প্রায় ২০০০ ছাত্রের মধ্যে ৭১২ জন অর্থাৎ প্রায় ৩৬ শতাংশ ছাত্রের এখনও চাকরি নিশ্চিত করতে পারেনি। 

Updated By: Apr 4, 2024, 12:16 PM IST
IIT Bombay: IIT-মুম্বইয়ের ৩৬% পড়ুয়াকে এবার জাস্ট কেউ চাকরিই দিল না! মানেটা কী...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এটি জানতে আর বাকি নেই যে বর্তমানে চাকরির বাজার খুবই খারাপ, কিন্তু সেই ঘটনাই যখন দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রদেরকে মুখোমুখি হতে হয়, তখন তা সত্যিই চিন্তার বিষয়। প্রতি বছর, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT)-এর শিক্ষার্থীরা ভালো চাকরির দিকে নজর রেখে প্লেসমেন্ট সিজন, (ডিসেম্বর থেকে ফেব্রুয়ারী) -এর জন্য অপেক্ষা করে। তবে চলতি বছরে আইআইটি বম্বে প্লেসমেন্টের জন্য প্রায় ২০০০ ছাত্রের মধ্যে ৭১২ জন অর্থাৎ প্রায় ৩৬ শতাংশ ছাত্রের এখনও চাকরি নিশ্চিত করতে পারেনি। প্লেসমেন্ট দেওয়ার সময় আনুষ্ঠানিকভাবে মে মাসের মধ্যে শেষ হবে।

আরও পড়ুন: Dilip Ghosh: 'কুণাল-মদনকে তৃণমূলই গ্রেফতার করায়, রাজনৈতিক চক্রান্ত...' বিস্ফোরক দিলীপ!
এই তথ্য ইনস্টিটিউটের প্রাক্তন ছাত্র এবং গ্লোবাল আইআইটি অ্যালামনাই সাপোর্ট গ্রুপের প্রতিষ্ঠাতা ধীরাজ সিং দ্বারা ভাগ করা আইআইটি প্লেসমেন্টের ডেটাতে প্রকাশিত হয়েছে, যিনি দুই বছর ধরে ছাত্রদের নানা চাকরির বিষয়ে পরামর্শ দিচ্ছেন।
এই বছর, ৩৫.৮ শতাংশ শিক্ষার্থী প্লেসমেন্ট ছাড়াই রয়ে গেছে, যা গত সেশনের অনুরূপ চিত্রের তুলনায় ২.৮ শতাংশ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। ২০২৩ সালে আইআইটি বম্বের ২২০৯ ছাত্রদের মধ্যে ১৪৮৫ জনকে প্লেসমেন্ট দেওয়া হয়েছিল, যার মানে হল ৩২.৮ শতাংশ গত সেশনেও স্থানহীন ছিল।
'বেশিরভাগ কোম্পানি ইনস্টিটিউট দ্বারা পূর্ব-নির্ধারিত বেতন প্যাকেজ গ্রহণ করতে অক্ষম। তারা আসতে রাজি হওয়ার আগে অনেক দফা আলোচনা হচ্ছে' এমনটাই জানিয়েছেন আইআইটি বম্বে-এর প্লেসমেন্ট সেলের একজন আধিকারিক। প্লেসমেন্টের জন্য যে ৩৮০টি কোম্পানি এসেছিল তাঁর একটি বড় অংশ ছিল দেশীয় বাজার থেকে। ঐতিহ্যগতভাবে, আন্তর্জাতিক কোম্পানিগুলি ভারতীয় কোম্পানিকে ছাড়িয়ে যায়।

আরও পড়ুন: Sajal Ghosh | Assembly Byelection: বড় রোড শো নয়, বাড়ি বাড়ি ঘুরে প্রচারে জোড় সজল ঘোষের
একজন চূড়ান্ত বর্ষের ছাত্র, যিনি প্লেসমেন্ট ড্রাইভের অংশ ছিলেন, সাক্ষাৎকারের সময় তিনি যে উদ্বেগের সঙ্গে তাঁর কথা বলেন, 'আমি কঠোর প্রস্তুতি নিলাম কিন্তু রিয়েল-টাইম চাপ মোকাবেলা করতে পারিনি এবং চাকরি পেতে ব্যর্থ হয়েছি। কিছু কোম্পানির প্রতিনিধিরা আমাদের জানিয়েছেন যে তারা গত বছরের তুলনায় প্লেসমেন্ট ৫০ শতাংশ কমিয়েছে কমিয়েছে'।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.