Northeast থেকে কেউ পদক জিতলে রাতারাতি 'ভারতীয়' হয়ে ওঠেন তিনি: শ্লেষ Ankita Konwar-র

এমনিতে তো উত্তর-পূর্বাঞ্চলের মানুষ হয় 'চাইনিজ', নয় 'নেপালি', নয়তো অন্য কিছু।

Updated By: Jul 27, 2021, 09:50 PM IST
Northeast থেকে কেউ পদক জিতলে রাতারাতি 'ভারতীয়' হয়ে ওঠেন তিনি: শ্লেষ Ankita Konwar-র

নিজস্ব প্রতিবেদন: কথায় আছে, Cricket is a great leveller। অলিম্পিক্সে 'রুপো'বতী মণিপুরের মীরাবাই চানুর সাফল্যের প্রেক্ষিতে কথাটাকে একটু অন্য ভাবে ঘুরিয়ে নিলে হয়তো বলাই চলে, অলিম্পিকের পদকও তা হলে একই কাজ করে!    

তা না হলে মীরার রুপো-সাফল্যের গোধূলি-লগ্নে Model-actor Milind Soman-এর স্ত্রী Ankita Konwar হঠাত্‍ এরকম বলবেনই-বা কেন! 

আরও পড়ুন: দ্বিতীয় ঢেউয়ে রাজ্যগুলির Oxygen Death-এর তথ্য চাইল কেন্দ্র

কী বলেছেন তিনি? 

অঙ্কিতা ফেসবুকে লিখেছেন, ভারতের উত্তর-পূর্ব অঞ্চল থেকে যদি কেউ (অলিম্পিক্সে) পদক জেতেন তবেই তিনি 'ভারতীয়'। না হলে সংশ্লিষ্ট ব্যক্তি (প্রতিযোগী) হয় 'চাইনিজ', নয় 'নেপালি', নয়তো অন্য কিছু।  

আসলে অঙ্কিতা জাতিবিদ্বেষ নিয়ে মুখ খুলেছেন। ভারতের এই ভৌগোলিক অঞ্চলের মানুষের প্রতি বাকি-ভারতের মনোভাব অধিকাংশ সময়েই একটু তির্যক, একটু শ্লেষাত্মক থেকেছে। একদা দিল্লির বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠানও এর বাইরে যেতে পারেনি। ফলে এই নিয়ে ওই অংশের মানুষজনেরও বাকি-ভারতের প্রতি একটা সন্দেহ ও প্রতিরোধ অজান্তেই হয়তো মনে দানা বেঁধেছে। এবং দীর্ঘদিন ধরে এটা জমতে জমতে দুপক্ষের মনেই একটা স্থায়ী দূরত্ব তৈরি হয়ে গিয়েছে।

ঠিক এই প্রেক্ষিতেই Ankita Konwar সোশ্যাল মিডিয়ায় (Social Media) ভারতের উত্তর-পূর্বাঞ্চলে জাতিবিদ্বেষ (Racism) নিয়ে উক্ত মন্তব্য করেছেন। করেছেন কেননা অঙ্কিতা নিজে অসমের মেয়ে। তিনি জানেন, ভারতের উত্তর-পূর্বাঞ্চলের মানুষদের দিকে যে 'টিটকিরি' অধিকাংশ সময়েই ভেসে আসে তা আদৌ সুখকর নয়। আসলে বাকি-ভারত কিছুতেই এই অংশের মানুষের সঙ্গে একাত্মতা অনুভব করে না, করতে চায় না। কিন্তু যখনই ওই অংশের মানুষের জীবনে কোনও বড় সাফল্য আসে, তখনই তা সব বিদ্বেষ সব শ্লেষ (অন্তত সাময়িক ভাবে হলেও) ধুয়ে-মুছে সাফ করে দেয়। তখনই আর তিনি শ্লেষ বা তির্যকতার লক্ষ্য থাকেন না। আসলে তখন তো তিনি 'ভারতীয়' হয়ে ওঠেন। অলিম্পিক্সের পদকজয়ও তখন 'গ্রেট লেভেলার' হয়ে দাঁড়ায় বইকি!

দেশের জন্য অলিম্পিক্সের মতো আসর থেকে পদক আনলে উত্তর-পূর্বের অ্যাথলিট রাতারাতি 'চাইনিজ' 'নেপালি' 'করোনা' ইত্যাদি তকমা থেকে 'মুক্ত' হন! মণিপুরের মীরাবাই চানুকে (Mirabai Chanu) নিয়ে এখন উত্তাল দেশ। কিন্তু তিনি সফল না হলে তাঁর দিকেও কি ধেয়ে যেত উক্ত বাছাবাছা সব অভিধা? কী বলতে চান অঙ্কিতা? 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: দুই ভিন্ন Demarcation Notification নিয়েই যত বিবাদ ১৬৫ কিলোমিটার সীমান্ত জুড়ে!

.