গোটা দেশ মূত্র সংরক্ষণ করলে, বিদেশ থেকে আমদানি করতে হবে না ইউরিয়া, নিতিনের অভিনব পরামর্শ

মাঝে মধ্যেই অভিনব পরমার্শ দিয়ে থাকেন এই কেন্দ্রীয় মন্ত্রী। কিন্তু তাঁর আক্ষেপ, ওই ভাবনার মর্যাদা দেন না কেউ। নিতিন বলেন, “আমার ভাবনাগুলো এতটাই অভিনব, কেউ প্রয়োগ করতে চান না।” 

Updated By: Mar 4, 2019, 02:10 PM IST
গোটা দেশ মূত্র সংরক্ষণ করলে, বিদেশ থেকে আমদানি করতে হবে না ইউরিয়া, নিতিনের অভিনব পরামর্শ
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: গোটা দেশের মূত্র সংরক্ষিত করলে, ইউরিয়ার জোগান নিয়ে আর ভাবতে হবে না সরকারকে। ফের অভিনব পরামর্শ কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ীর। নাগপুর পৌর কর্পোরেশনের একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যুবা বিজ্ঞানীদের সামনে বক্তৃতা রাখতে গিয়ে নিতিন বলেন, মানব মূত্র দিয়ে তৈরি করা যেতে পারে বায়ো-জ্বালানি। মূত্র থেকে অফুরন্ত নাইট্রোজেন এবং অ্যামোনিয়াম সালফেট পাওয়া যায়। তাঁর এই অভিনব ভাবনাকে পাত্তা না দেওয়ায় সরকারকেও কাঠগড়ায় দাঁড় করান তিনি।

মাঝে মধ্যেই অভিনব পরমার্শ দিয়ে থাকেন এই কেন্দ্রীয় মন্ত্রী। কিন্তু তাঁর আক্ষেপ, ওই ভাবনার মর্যাদা দেন না কেউ। নিতিন বলেন, “আমার ভাবনাগুলো এতটাই অভিনব, কেউ প্রয়োগ করতে চান না।” এমনকি পৌরসভার অনুষ্ঠানে দাঁড়িয়ে তিনি বলেন, “সরকারের থাকা দরুন কর্পোরেশনও এগিয়ে আসে না। জনগণকে ষাঁড়ের মতো তৈরি করা হয়েছে, যাঁরা গতানুগতিক পথ ছাড়া এ দিক ও দিক তাকিয়ে দেখে না।”

আরও পড়ুন- ‘বায়ুসেনা জঙ্গলেই যদি বোমা ফেলে আসে তাহলে ইমরান এত চিত্কার করছেন কেন?’

কয়েক বছর আগেও মূত্র নিয়ে এমনই পরামর্শ দিতে দেখা গিয়েছিল নিতিন গডকড়ীকে। এমনকি তাঁর বাগানে মাটি উর্বর করতে নিজের মূত্র ব্যবহার করতেন বলে জানান নিতিন। তাঁর আরও দাবি, মানুষের চুল থেকে ভাল জৈব সার তৈরি হয়। নিজের জমিতে চাষের জন্য প্রতি মাসে তিরুপতি থেকে ট্রাকে করে চুল আমদানি করতেন তিনি। এমনকি, ২৫ শতাংশ জমির উর্বরতা বৃদ্ধি করে বলে নিতিন দাবি করেন।

আরও পড়ুন- মিথ্যে বলা ওনার স্বভাব, অমেঠিতে মোদীর রাইফেল প্রকল্প উদ্বোধনকে কটাক্ষ রাহুলের

কেন্দ্রীয় মন্ত্রীর কথায়, দুবাই থেকে ইউরিয়া আমদানি করে দেশ। বিমানবন্দরগুলিতে মূত্র সংরক্ষণ করার পরামর্শ দিয়েছি। যদি গোটা দেশে মূত্র সংরক্ষণ করা হয়, তা হলে ইউরিয়া আমদানি করার প্রয়োজন নেই।  

.