স্তন্যপান করানো মায়েদের যত দ্রুত সম্ভব টিকা নিতে হবে, জানালেন ICMR বিশেষজ্ঞরা

 কোভিডকালে বেশ কিছু ভুল ধারণ ছিল মানুষের মনে। বিশেষত টিকা নেওয়ার ক্ষেত্রে। তেমনই একটি ভ্রান্ত ধারণা হল স্তন্যদায়িনীদের কোভিড টিকা নেওয়ার বিষয়টি। এ প্রসঙ্গে শুক্রবার ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চ (আইসিএমআর) বিশেষজ্ঞ ডঃ সমীকরণ পান্ডা বলেছেন শিশুদের স্তন্যপান করানো মায়েরা বিনা দ্বিধায় টিকা নিতে পারবেন। 

Updated By: Jul 10, 2021, 02:56 PM IST
স্তন্যপান করানো মায়েদের যত দ্রুত সম্ভব টিকা নিতে হবে, জানালেন ICMR বিশেষজ্ঞরা

নিজস্ব প্রতিবেদন: কোভিডকালে বেশ কিছু ভুল ধারণ ছিল মানুষের মনে। বিশেষত টিকা নেওয়ার ক্ষেত্রে। তেমনই একটি ভ্রান্ত ধারণা হল স্তন্যদায়িনীদের কোভিড টিকা নেওয়ার বিষয়টি। এ প্রসঙ্গে শুক্রবার ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চ (আইসিএমআর) বিশেষজ্ঞ ডঃ সমীকরণ পান্ডা বলেছেন শিশুদের স্তন্যপান করানো মায়েরা বিনা দ্বিধায় টিকা নিতে পারবেন। 

টিকা নিলে সন্তানের স্বাস্থ্যের ক্ষেত্রেও একটি বিশেষ গুরুত্ব রয়েছে এবং মায়ের টিকা নেওয়া থাকলে স্তন্যপান করানোর সময়ে তাঁর শরীরের অ্যান্টিবডি শিশুর দেহেও যায়, তাই সন্তানের দেহেও এই অনাক্রমতা জন্মাবে শৈশব থেকেই। মা ও শিশুর সুরক্ষার জন্য তাই টিকাকরণ অত্যন্ত জরুরি বলেই মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

আরও পড়ুন, চুক্তিভিত্তিক সমস্যা! Pfizer, Moderna-র সঙ্গে আলোচনা করে সমাধানের চেষ্টা কেন্দ্রের

বরং কোভিড সংক্রমিত হলে সেক্ষেত্রে শিশুদের উপর এবং মায়ের শরীরের উপর মারাত্মক প্রভাব পড়ছে। ভারতে যে সমস্ত টিকা দেওয়ান হচ্ছে এগুলি প্রত্যেকটি এখনও পর্যন্ত করোনার একাধিক প্রজাতির উপর কার্যকরী। সেই বিষয়টি মাথায় রেখেই স্তন্যদায়িনীদের কোভিডের টিকাকরণে জোর দেওয়া হয়েছে।

এমনকী ডঃ সমীরণ পান্ডা এও বলেন, হাঁপানি, ধূলিকণাজনিত অ্যালার্জি, পরাগ অ্যালার্জির মতো সমস্যা যাঁদের রয়েছে তাঁদের দেহেও কোভিড-১৯ ভ্যাকসিনগুলি একেবারে নিরাপদ। তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালেও আশানরূপ রেকর্ড দেখা গিয়েছে বলেই জানান হয়। তিনি বলেন, "কোমর্বিডিটি যাঁদের রয়েছে তাঁদের অসুস্থতা স্থিতিশীল থাকলে নির্ভয়ে ভ্যাকসিন নিতে পারবেন তারা। ডায়াবেটিস ও ক্যান্সার আক্রান্ত রোগীদের অগ্রাধিকারের ভিত্তিতে টিকা নেওয়া উচিত।"

.