পাক যুদ্ধবিমান এফ-১৬ ধ্বংস করার অকাট্য প্রমাণ আছে ভারতে কাছে, দাবি বায়ুসেনার

উল্লেখ্য, বালাকোট হামালরা পর পাল্টা ভারতের আকাশসীমায় ঢুকে হামলা চালানোর চেষ্টা করে পাক যুদ্ধবিমান। তত্পরতার সঙ্গে জবাব দেওয়া হয় ভারতের বায়ুসেনার তরফে

Updated By: Apr 8, 2019, 06:23 PM IST
পাক যুদ্ধবিমান এফ-১৬ ধ্বংস করার অকাট্য প্রমাণ আছে ভারতে কাছে, দাবি বায়ুসেনার
ছবি- এএনআই

নিজস্ব প্রতিবেদন: মার্কিন ম্যাগাজিন দাবি করেছিল অক্ষত রয়েছে পাক এফ ১৬ যুদ্ধ বিমান। সেই অভিযোগ আরও এক বার খারিজ করল ভারতীয় বায়ুসেনা। সোমবার সাংবাদিক বৈঠক করে জানিয়ে দেয়, তাদের হাতে অকাট্য প্রমাণ রয়েছে। পাকিস্তান শুধু এফ১৬ ব্যবহার করেনি তাই নয় তাকে সাফল্যের সঙ্গে নামিয়েছে মিগ ২১ বাইসন।

এয়ার ভাইস মার্শাল আরজিকে কাপুর সাংবাদিক বৈঠকে বলেন, “পাকিস্তান যে তাদের এফ-১৬ খুইয়েছে, আরও অনেক প্রমাণ রয়েছে।” বায়ুসেনার অফিসিয়াল ওয়েবসাইটে ওই সব প্রমাণ-সহ নথি প্রকাশ করা হয়েছে বলে জানান আরজিকে কাপুর।

উল্লেখ্য, বালাকোট হামালরা পর পাল্টা ভারতের আকাশসীমায় ঢুকে হামলা চালানোর চেষ্টা করে পাক যুদ্ধবিমান। তত্পরতার সঙ্গে জবাব দেওয়া হয় ভারতের বায়ুসেনার তরফে। উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানের মিগ ২১ বাইসন ধাওয়া করে পাক যুদ্ধবিমানকে। সে সময়ই তাদের এফ ১৬-কে নামানো হয় বলে জানা যায়। ধাওয়া করার পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে পড়েন অভিনন্দন বর্তমান। কূটনৈতিক চাপে পড়ে পরে তাকে মুক্ত করতে বাধ্য হয় ইমরান খানের সরকার।

আরও পড়ুন- নির্বাচনী প্রচার করতে গিয়ে ঝড়ের মুখোমুখি মনোজের হেলিকপ্টার, জরুরী অবতরণ উত্তরাখণ্ডে

সম্প্রতি, পলিসি ম্যাগাজিন নামে একটি মার্কিন পত্রিকা দাবি করে, পাকিস্তান এফ১৬ ব্যবহার করেছে কিনা তা খতিয়ে দেখতে মার্কিন যুক্তরাষ্ট্রের এক দল ইসলামাবাদ যায়। গুনে দেখা হয় এফ-১৬ সংখ্যা। ওই পত্রিকা দাবি করে, পাকিস্তানের সমস্ত এফ-১৬ অক্ষত রয়েছে। এরপরই ভারতীয় বায়ুসেনার তরফে টুইট করে ওই পত্রিকার দাবি খারিজ করা হয়। পাকিস্তান বায়ুসেনার রেডিও কমিউনিকেশনের রিপোর্ট ভারতের হাতে আছে বলে দাবি করে নয়াদিল্লি।

.