PIB Fact Check: কন্যাসন্তানদের মাসে ৪৫০০ দিচ্ছে মোদী সরকারের নতুন এই প্রকল্প! কী বলল কেন্দ্র?

PIB Fact Check:  গত ৩ বছরে পিআইবির কাছে মোট ১.২ লাখ বিষয় এসেছে তার সত্যাতা যাচাই করার জন্য। তবে এর মধ্যে ১,২২৩টি ক্ষেত্রের ফ্যাক্ট চেক করে পিআইবি। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল আরও একটি পোস্টের ফ্যাক্ট চেক করেছে পিআইবি

Updated By: May 9, 2023, 06:20 PM IST
PIB Fact Check: কন্যাসন্তানদের মাসে ৪৫০০ দিচ্ছে মোদী সরকারের নতুন এই প্রকল্প! কী বলল কেন্দ্র?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মোদী সরকার কন্যা সন্তানদের জন্য একটি নতুন প্রকল্প আনছে। সেই প্রকল্পে প্রতি মাসে দেওয়া হবে ৪৫০০ টাকা। সোশ্য়াল মিডিয়ায় এমনই একটি পোস্ট ঘোরাফেরা করছে। এনিয়ে এবার মুখ খুলল কেন্দ্রীয় সরকার। প্রেস ইনফরমেশন ব্যুরোর তরফে বিষয়টি ব্যাখ্যা দেওয়া হয়েছে। 

আরও পড়ুন-আন্দাজ করেছিলেন আগেই, গ্রেফতারের আগে দেশবাসীকে কী বার্তা ইমরানের?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি দিয়ে একটি পোস্ট করা হয়েছে সোশ্য়াল মিডিয়ায়। সেখান বলা হচ্ছে যেসব পরিবারের কন্যা সন্তান রয়েছে তাদের মাসে ৪৫০০ টাকা প্রতিমাসে দেওয়া হবে। প্রকল্পটির নাম 'কন্যা সুমঙ্গলা যোজনা'। ওই পোস্টটির সত্যাতা যাচাই করল প্রেস ইনফরমেশন ব্যুরো(PIB)। পিআইবি-র ফ্যাক্ট চেক-এ বলা হয়েছে ওইরকম কোনও প্রকল্প কেন্দ্রের নেই। কেন্দ্রের কোনও প্রকল্পে কন্যা সন্তানদের মাসে  ৪৫০০ টাকা দেওয়া হচ্ছে না। 

ইউটিউবে সরকারি  ভ্লগ নামে একটি চ্যানেলে একটি ভিডিয়ো পোস্ট করে বলা হয়েছে যেসব পরিবারে কন্যা সন্তান রয়েছে সেইসব পরিবারকে মাসে ওই সাড়ে চার হাজার টাকা দেওয়া হবে। পিআইবি জানিয়ে দিয়েছে ওই ইউটিউবের পুরো দাবিটাই ভুল। এমন কোনও প্রকল্প নেই কেন্দ্রের। 

উল্লেখ্য, গত ৩ বছরে পিআইবির কাছে মোট ১.২ লাখ বিষয় এসেছে তার সত্যাতা যাচাই করার জন্য। তবে এর মধ্যে ১,২২৩টি ক্ষেত্রের ফ্যাক্ট চেক করে পিআইবি। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল আরও একটি পোস্টের ফ্যাক্ট চেক করেছে পিআইবি। সেই পোস্টে দাবি করা হয়, আত্মনির্ভর ভারত রোজগার যোজনায় কাস্টমার সার্ভিস কর্মী নিয়োগ করা হয়েছে।  এর জন্য ৪,৯৫০ টাকা জমা দিয়ে আবেদন করতে হবে। কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে ওইরকম কোনও এরকম কোনও বিষয় নেই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.