রাষ্ট্রপতির সম্মতি মিললেই সরানো হবে বিশ্বভারতীর উপাচার্যকে, কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক সূত্রের খবর

বিশ্বভারতীর উপাচার্য সুশান্ত দত্তগুপ্তর বিরুদ্ধে ওঠা অনিয়মের ফাইল পৌঁছল রাষ্ট্রপতির কাছে। সূত্রে খবর, সোমবার কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক থেকে এই বিষয় চূড়ান্ত ফাইল পাঠানো হয় রাষ্ট্রপতি প্রণব মুখার্জির কাছে। রাষ্ট্রপতির সম্মতি মিললেই উপাচার্যকে সরানো হতে পারে বলে মনে করা হচ্ছে।  

Updated By: Sep 22, 2015, 03:44 PM IST
রাষ্ট্রপতির সম্মতি মিললেই সরানো হবে বিশ্বভারতীর উপাচার্যকে, কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক সূত্রের খবর

ওয়েব ডেস্ক: বিশ্বভারতীর উপাচার্য সুশান্ত দত্তগুপ্তর বিরুদ্ধে ওঠা অনিয়মের ফাইল পৌঁছল রাষ্ট্রপতির কাছে। সূত্রে খবর, সোমবার কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক থেকে এই বিষয় চূড়ান্ত ফাইল পাঠানো হয় রাষ্ট্রপতি প্রণব মুখার্জির কাছে। রাষ্ট্রপতির সম্মতি মিললেই উপাচার্যকে সরানো হতে পারে বলে মনে করা হচ্ছে। অপসারণ হলে এনডিএ জামানায় এই প্রথম কোনও কেন্দ্রীয় বিশ্ববিদ্যালেয়র উপাচার্য অপসারণ করা হবে।

উপাচার্যের বিরুদ্ধে কখনও আর্থিক অনিয়ম, কখনও পদে অপব্যবহারের মতো একাধিক অভিযোগ রয়েছে। অন্যদিকে, মহিলা কর্মীর যৌন হেনস্থার ঘটনা ধামাচাপা দেওয়ার মতো অভিযোগও উঠেছে তাঁর বিরুদ্ধে। তাঁর বিরুদ্ধে তদন্ত করতে বিশেষ কমিটি গড়া হয়েছিল স্মৃতি ইরানির দফতরের তরফে।  সেই কমিটির প্রকাশিত রিপোর্ট সম্পূর্ণই উপাচার্যের বিরুদ্ধে গিয়েছে। সূত্রের খবর, চলতি বছর ২৯ জুন সুশান্ত দত্তগুপ্তকে কারণ দর্শানোর নোটিস পাঠানো হয়। সেই নোটিসের জবাব খতিয়ে দেখেছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক।

এখনও পর্যন্ত তাঁর বিরুদ্ধে ৪টি অভিযোগ দায়ের করা হয়েছে-

** বিশ্বভারতীর উপাচার্য থাকা সত্ত্বেও জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় থেকে পেনশন নিচ্ছেন। যা আইনবিরুদ্ধ।
** ২৫ জনকে নিয়োগের ক্ষেত্রে অনিয়মের অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। ইউনিভারসিটি গ্রান্ট কমিশনের যোগ্যতার মানদণ্ডে পাশ না করলেও সেইসব প্রার্থীদের নিয়োগ করার অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে।
** তদন্তকারী অফিসারকে নিয়ম বিহর্ভূত ৫ লক্ষ টাকা দেওয়ার অভিযোগও উপাচার্যের বিরুদ্ধে। সরকারি নিয়ম অনুযায়ী ৭৫ হাজার টাকা দিতে পারেন তদন্তকারী বিভাগকে।
** তিনি একাধিকবার ব্যক্তিগত ফুড বিল (alcoholic beverages) দেখিয়ে টাকা নিয়েছে বলেও অভিযোগ উঠেছে।
 
২০১১ সালে ইউপিএ সরকারের আমলে বিশ্বভারতীর উপাচার্য পদে নিযুক্ত হন সুশান্ত দত্তগুপ্ত। এই মুহূর্তে উপাচার্য পদের থাকার মেয়াদ এক বছর বাকি রয়েছে। ১৯৮৭ সালের জেনারেল ক্লসেস অ্যাক্টের ১৬ ধারায় সুশান্ত দত্তগুপ্ত অভিযুক্ত হলে তাঁর অপসারণ বাধ্যতামূলক হয়ে দাঁড়াবে। এই নিয়মে যদি রাষ্ট্রপতির সম্মতিতে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক বিশ্বভারতীর উপাচার্যকে অপাসারণ করে, তাহলে বিশ্বভারতীর ইতিহাসে নজিরবিহীন ঘটনা হবে বলে মনে করছে শিক্ষামহল।

.