Vande Bharat Express: বন্দে ভারত থেকে আয় কত, চমকে দেওয়ার মতো উত্তর দিল রেল

Vande Bharat Express: গত অক্টোবর মাসে রেল জানিয়েছিল বন্দে ভারত এক্সপ্রেসের ৯২ শতাংশ আসনেই সংরক্ষিত হয়। গৌড়ের দাবি, রেলের উচিত  এতসব হিসেবের সঙ্গে আলাদা করে বন্দে ভারত কত আয় করল তার হিলেব রাখা উচিত।  

Updated By: Apr 17, 2024, 02:25 PM IST
Vande Bharat Express: বন্দে ভারত থেকে আয় কত, চমকে দেওয়ার মতো উত্তর দিল রেল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যাত্রী পরিবহণে যথেষ্টই সুনাম অর্জন করেছে বন্দে ভারত এক্সপ্রেস। বড় কোনও গোলমালের খবর এখনও পর্যন্ত নেই। একই রাজ্য থেকে বিভিন্ন রাজ্যে একাধিক বন্দে ভারত চালাচ্ছে রেল। কিন্তু এত ভালো ভালো কথা শোনা যাচ্ছে বন্দে ভারত সম্পর্কে কিন্তু সেই বন্দে ভারতের আয় কত? এনিয়ে একটি আরটিআই করেছিলেন মধ্য প্রদেশের এক ব্যক্তি। সেই জিজ্ঞাসার জবাব দিল রেল।

আরও পড়ুন-পারদের হাইজাম্পে তাপপ্রবাহের কবলে ৭ জেলা; বৃষ্টি নিয়ে বড় আপডেট হাওয়া অফিসের

মধ্য প্রদেশের বাসিন্দা চন্দ্রশেখর গৌড় জানতে চান গত ২ বছর বন্দে ভারত এক্সপ্রেস চালিয়ে কত টাকা আয় করছে রেল। এই ট্রেন চালিয়ে রেলের লাভ না নাকি লোকসান হয়? ওই প্রশ্নের উত্তরে রেল জানিয়েছে, বন্দে ভারত এক্সপ্রসের জন্য আলাদা করে কোনও হিসেব রাখে না। প্রসঙ্গত, রেলের এমন জবাব শুনে অনেকেই অবাক হবে। এমন একটি এলিট ট্রেন সম্পর্কে কোনও খবরই রাখে না রেল?

উল্লেখ্য, ২০১৯ সালের ১৫ ফেব্রুয়ারি নয়া দিল্লি থেকে বারাণসী পর্যন্ত প্রথম এই সেমি হাইস্পিড ট্রেন চালু করে ভারতীয় রেল। এখন দেশের ১০০ রুটে ২৪ রাজ্যের ২৮৪ গন্তব্যে চলে বন্দে ভারত এক্সপ্রেস। এই ট্রেন ব্যবহার করেন ২ কোটি মানুষ। গৌড় মন্তব্য করেছেন, বন্দে ভারত এক্সপ্রেসে কত যাত্রী যাতায়াত করছে তার হিসেবে রেলের কাছে রয়েছে। কিন্তু কত আয় হয়েছে তারে কোনও হিসেব রেলের কাছে নেই। বন্দে ভারত এক্সপ্রেস বছর কত কিলোমিটার চলল তার হিসেব রেলের কাছে রয়েছে কিন্তু কত আয় হল তাও হিসেব রাখা উচিত।

অন্য একটি আরটিআইয়ে গত অক্টোবর মাসে রেল জানিয়েছিল বন্দে ভারত এক্সপ্রেসের ৯২ শতাংশ আসনেই সংরক্ষিত হয়। গৌড়ের দাবি, রেলের উচিত  এতসব হিসেবের সঙ্গে আলাদা করে বন্দে ভারত কত আয় করল তার হিলেব রাখা উচিত।

 (দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.