'আমাদের জমিতে চিন ঢুকলো কীভাবে; এখনও কতজন জওয়ান নিখোঁজ! স্পষ্ট করে বলুন প্রধানমন্ত্রী'

সোনিয়া বলেন, দেশের অন্তরাত্মাকে কাঁপিয়ে দিয়েছেন ওই ২০ জওয়ানের মৃত্যু

Updated By: Jun 17, 2020, 05:37 PM IST
'আমাদের জমিতে চিন ঢুকলো কীভাবে; এখনও কতজন জওয়ান নিখোঁজ! স্পষ্ট করে বলুন প্রধানমন্ত্রী'

নিজস্ব   প্রতিবেদন: দেড় মাস ধরে লাদাখে চিন উত্তেজনা তৈরি করে রেখেছে। আজ যখন দেশের ২০ জওয়ান শহিদ হয়েছেন তখন দেশের মানুষ ক্রোধে ফেটে পড়েছেন। এরকম এক অবস্থায় প্রধানমন্ত্রী উচিত সাধারণ মানুষকে বলা, আসলে কী হয়েছে লাদাখে। বুধবার এক ভিডিয়ো বার্তায় এমনটাই দাবি করলেন সোনিয়া গান্ধী।

আরও পড়ুন-কোভিড পজেটিভ! করোনা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অশোক ভট্টাচার্য

সোনিয়া বলেন, প্রধানমন্ত্রীর উচিত জনসাধারণকে বলা কীভাবে চিন আমাদের জমি দখল করল? কীভাবে ওই ২০ জওয়ানকে তারা হত্যা করল? চিন কতটা আমাদের জমি দখল করেছে? সেখানকার বর্তমান পরিস্থিতি কী?কতজন জওয়ান নিখোঁজ? কতজন জখম? দেশের এই সংকটময় সময় সেনা, নিহত সেনার পরিবার ও সরকারের পাশে রয়েছে কংগ্রেস।

সোমবার গালওয়ানে ২০ ভারতীয় জওয়ানের মৃত্যু নিয়ে আজ প্রধানমন্ত্রী বলেন, ভারত শান্তির পক্ষে। তবে যে কোনও আগ্রাসনের যোগ্য জবাব দিতে জানে ভারত। জওয়ানদের আত্মত্যাগ বিফলে যাবে না।  আমাদের কাছে দেশের সার্বভৌমত্ব ও একতা সবচেয়ে বড় বিষয়।

আরও পড়ুন- 'প্রমাণ নেই, তাই আর জেরা নয়,' হাইকোর্টের রায়ে অভিযোগ থেকে রেহাই অভিষেক পত্নীর

লাদাখের উত্তেজক পরিস্থিতি নিয়ে বহুদিন ধরেই সরব ছিলেন রাহুল গান্ধী। তাঁর দাবি ছিল, কী হচ্ছে, কী পরিস্থিতি লাদাখে তা স্পষ্ট করে বলুক সরকার। বুধবার সোনিয়াও একই কথা তুলললেন। ভিডিয়ো বার্তায় তিনি বলেন, দেশের অন্তরাত্মাকে কাঁপিয়ে দিয়েছেন ওই ২০ জওয়ানের মৃত্যু। ওইসব বীর সেনানীদের প্রতি আমার প্রমাণ। তাদের পরিবারের প্রতি সমবেদন জানাচ্ছি।

উল্লেখ্য, গত সোমবার সন্ধেয় পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় ভারতীয় সেনার একটি পেট্রোলিং পার্টির ওপরে হামলা চালায় চিনা সেনা। রড, পাথর নিয়ে ভারতীয়ওয়ানদের ওপরে ঝাঁপিয়ে পড়ে তারা। মঙ্গলবার সকালে সেনাবাহিনীর তরফে বলা হয়, ৩ সেনার মৃত্যু হয়েছে। পরে একটি বিবৃতিতে জানানো হয় আরও ১৭ জন জখম হয়েছেন। পরে ওই ১৭ জনের মৃত্যু হয়।

.