Covishield গ্রাহ্য নয় ইউরোপে, সমস্যা সমাধানে হস্তক্ষেপ আদর পুনাওয়ালার

"নিয়ন্ত্রকগণ এবং দেশগুলির সঙ্গে আলোচনা করে খুব তাড়াতাড়ি সমাধানের আশা করছি"

Updated By: Jun 28, 2021, 01:02 PM IST
Covishield গ্রাহ্য নয় ইউরোপে, সমস্যা সমাধানে হস্তক্ষেপ আদর পুনাওয়ালার

নিজস্ব প্রতিবেদন: কোভিশিল্ড ভ্যাকসিন নিয়ে ইউরোপগামী যাত্রীদের সমস্যায় পড়তে হতে পারে। সোমবার টুইট করে জানালেন সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনারওয়ালা। তিনি জানিয়েছেন, ইউরোপিয়ান ইউনিয়ন নতুন  'vaccine passport' স্কিম চালু করেছে। যার আওতায় তালিকবদ্ধ নয় AstraZeneca-Oxford-র ভারতে তৈরি Covishield। 

পুনারওয়ালা জানিয়েছেন, তিনি এই বিষয়টিতে হস্তক্ষেপ করবেন। এই অদভুত জটিল নিয়মের কারণে ভারতীয়দের যে অসুবিধা হবে তা খুব শীঘ্রই সমাধান করবেন। 

তিনি বলেন, "আমি বুঝতে পারছি, ভারতীয়দের মধ্যে অনেকেই যা ইউরোপ যাওয়ার পরিকল্পনা করেছেন, তাঁরা অনেকেই  COVISHIELD টিকা নিয়ে ফেলেছেন। আমি সবাইকে আশ্বস্ত করছি। আমি এটিকে সর্বোচ্চ স্তরে নিয়ে যাব। গুরুত্ব দিয়ে বিষয়টি দেখছি। নিয়ন্ত্রকগণ এবং দেশগুলির সঙ্গে আলোচনা করে খুব তাড়াতাড়ি সমাধানের আশা করছি"। 

European Union যে চারটি ভ্যাকসিন কে তাঁদের তালিকাভুক্ত করেছে তার মধ্যে রয়েছে AstraZeneca-র কাঁচামালে ইউরোপে তৈরি ভ্যাকসিন Vaxzervria। তাহলে কেন, ভারতের Covishield-কে তালিকায় রাখা হবে না? প্রশ্ন তুলেছেন Adar Poonawalla। 

১ জুলাই থেকে European Union নয়া নিয়ম লাগু করতে চলেছে। নাগরিকদের কাছে থাকবে  'digital Covid certificate'। যাঁরা দেশে প্রবেশ করবেন, তাঁদের কাছেও থাকতে হবে এই শংসাপত্র। আর এই  শংসাপত্র মিলবে শুধু  যাঁরা তাদের তালিকাভুক্ত ভ্যাকসিন নেবে এবং করোনা পরীক্ষা নেগেটিভ হবে। এই 'digital Covid certificate' ছাড়া ইউরোপে প্রবেশ করা যাবে না। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.