Ladakh: এবার লাদাখে বিশাল বদল! চিনের চোখে চোখ রেখে কেন এত বড় সিদ্ধান্ত মোদী সরকারের?

5 New Districts in Ladakh: এখনও পর্যন্ত লাদাখে মাত্র দুটি জেলা-- লেহ্ এবং কার্গিল। অতি কম জনঘনত্বের এলাকা এই দুটি অঞ্চল। দুটি এলাকাই অতি দুর্গম। দুটি এলাকাতেই সরকারি সুযোগ-সুবিধা পাঠানো কঠিন হয়ে দাঁড়ায়। 

Updated By: Aug 26, 2024, 08:18 PM IST
Ladakh: এবার লাদাখে বিশাল বদল! চিনের চোখে চোখ রেখে কেন এত বড় সিদ্ধান্ত মোদী সরকারের?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সবটাই উন্নতির স্বার্থে। এবার প্রতিটি প্রত্যন্তে পৌঁছে দেওয়া যাবে সমস্ত সুযোগ-সুবিধা, সমস্ত পরিষেবা। সেজন্যই এই বড় সিদ্ধান্ত। পাঁচটি নতুন জেলা তৈরি হল প্রকৃতির স্বর্গরাজ্য লাদাখে। ফের বড় ধরনের পদক্ষেপ কেন্দ্রের। আর এই পদক্ষেপের জেরে বদলে গেল লাদাখের মানচিত্রই।

আরও পড়ুন; Krishna Janmashtami 2024: ৫২৫১ বছর পরে আজ সেই অতি বিরল দিন! আর অতি বিরল মুহূর্ত? রাত ১২টা ২৩ মিনিট হলেই...

কেন বদলাল লাদাখের মানচিত্র? কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখে তৈরি করা হল নতুন পাঁচটি জেলা। আজ, সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই ঘোষণা করেছেন। এ দিন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তাঁর এক্স হ্যান্ডেলে এ সংক্রান্ত একটি পোস্ট করেন। সেই পোস্টে তিনি লেখেন, মোদী সরকার লাদাখের মানুষদের জন্য অবাধ সুযোগ তৈরি করে দিতে প্রতিশ্রুতিবদ্ধ। তাই নতুন পাঁচটি জেলা গঠন করা হল। এই জেলাগুলি হল জাঁসকর, দ্রাস, শাম, নুবরা ও চাংথাং। এতে প্রতিটি কোণে সরকারের সুযোগ-সুবিধা পৌঁছে দেওয়া যাবে!

এর মধ্যে কি চিনকে কোনও বার্তা দেওয়ার ব্যাপার আছে? তা অবশ্য সাদা চোখে বোঝা সম্ভব নয়। তবে, সরকারের তরফে বক্তব্য হল-- নতুন এই জেলাগুলি তৈরির হল এই কারণেই যাতে লাদাখের মানুষ আরও ভাল ভাবে সমস্ত সরকারি পরিষেবা ও সুযোগ-সুবিধা পান। একমাত্র এটা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হল বলে জানা গিয়েছে।

আরও পড়ুন; Ritabhari Chakraborty: 'টলিউড আসলে একটা মিষ্টি মোড়কের গণিকালয়,মুখ্যমন্ত্রী প্লিজ দেখুন!'

প্রসঙ্গত, ২০১৯ সালে, মোদী জমানার দ্বিতীয় টার্মে জম্মু-কাশ্মীর বিশেষ মর্যাদা হারায়। তখনই জম্মু ও কাশ্মীরকে আলাদা দুটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে ঘোষণা করা হয়। লাদাখকেও কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে ঘোষণা করা হয়। এখনও পর্যন্ত লাদাখে মাত্র দুটি জেলা-- লেহ্ এবং কার্গিল। অতি কম জনঘনত্বের এলাকা এই দুটি অঞ্চল। দুটি এলাকাই অতি দুর্গম। দুটি এলাকাতেই সরকারি সুযোগ-সুবিধা পাঠানো কঠিন হয়ে দাঁড়ায়। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.