Hindu Marriage: হিন্দুমতে এই রীতিটি না মানলে বৈধই নয় বিয়ে! জানিয়ে দিল হাইকোর্ট...

Saptapadi in Hindu Marriage: আদালতের এক রায়ের প্রসঙ্গে বাঙালির মনে সুচিত্রা সেনের মুখ ভেসে উঠতে বাধ্য। দুটি ছবি 'সপ্তপদী' ও 'সাত পাকে বাঁধা'। অত্যন্ত বিখ্যাত বহুচর্চিত ছবি। ছবিদুটি নামশব্দ আসলে হিন্দু বিয়ের অতি জনপ্রিয় অতি পরিচিত ও অতি জরুরি এক আচারবিশেষের দিকে ইঙ্গিত করে-- অগ্নিসাক্ষী করে নবদম্পতির সাত পাক ঘোরা।

Updated By: Oct 5, 2023, 07:24 PM IST
Hindu Marriage: হিন্দুমতে এই রীতিটি না মানলে বৈধই নয় বিয়ে! জানিয়ে দিল হাইকোর্ট...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আদালতের এক রায়ের প্রসঙ্গে বাঙালির মনে সুচিত্রা সেনের মুখ ভেসে উঠতে বাধ্য। দুটি ছবি 'সপ্তপদী' ও 'সাত পাকে বাঁধা'। অত্যন্ত বিখ্যাত বহুচর্চিত ছবি। ছবিদুটি নামশব্দ আসলে হিন্দু বিয়ের অতি জনপ্রিয় অতি পরিচিত ও অতি জরুরি এক আচারবিশেষের দিকে ইঙ্গিত করে-- অগ্নিসাক্ষী করে নবদম্পতির সাত পাক ঘোরা। 

আরও পড়ুন: Chandrayaan-3: অন্ধকার চাঁদের বুকে চিরতরেই ঘুমিয়ে পড়ল চন্দ্রযান...

কিন্তু আদালতের রায়ের সঙ্গে এর কী সম্পর্ক? কারণ ওই দুটি শব্দই-- 'সপ্তপদী' ও 'সাত পাকে বাঁধা'। আদালত সম্প্রতি সটান বলে দিয়েছে, সাত পাক না হলে বিয়ে স্বীকৃতই নয়!  

এরপর হয়তো পরস্পর পরস্পরকে প্রশ্ন করবে, বিয়ের অনুষ্ঠানে 'সপ্তপদী' করেছিলেন তো? না হলে কিন্তু বৈধ নয় এ-বিয়ে। এলাহাবাদ হাইকোর্ট এক রায়ে জানিয়ে দিল, সপ্তপদী না হলে বৈধই নয় বিয়ে। এক স্ত্রী-পরিত্যক্তা স্বামী এই মর্মে এলাহাবাদ হাইকোর্টে মামলা করেছিলেন যে, আইনত বিচ্ছেদ না হলেও তাঁর স্ত্রী অন্য ব্যক্তিকে বিয়ে করেছেন! এই মামলার রায় দিতে গিয়েই আদালত এমন মন্তব্য করেছে। 

আরও পড়ুন: Sikkim Flash Flood: তিস্তার তাণ্ডবে ধ্বংসস্তূপে পরিণত সেনা ছাউনি, উদ্ধারকাজে ব্রহ্মাস্ত্র-ত্রিশক্তি!

২০১৭ সালে সত্যম সিং ও স্মৃতি সিংয়ের বিয়ে হয়েছিল। বিয়ের পর থেকেই তাঁদের মধ্যে অশান্তি শুরু হয়। সেই অশান্তির জেরে স্মৃতি শ্বশুরবাড়ি ছাড়েন। শুধু তাই নয়, তাঁর স্বামী ও শ্বশুরবাড়ির অন্যদের বিরুদ্ধে পণের দাবিতে অত্যাচারের অভিযোগও আনেন। এদিকে স্মৃতির বিরুদ্ধেও অভিযোগ আনেন তাঁর স্বামী সত্যম। তিনি অভিযোগ করেন, তাঁর সঙ্গে বিচ্ছেদ না করেই দ্বিতীয়বার বিয়ে করেন স্মৃতি। এই মামলার শুনানিতেই বিচারপতি সঞ্জয়কুমার সিংয়ের ওই পর্যবেক্ষণ। তিনি পরিষ্কার করে বলে দিয়েছেন-- বিয়ে যতক্ষণ না যথাবিহিত আচার মেনে অনুষ্ঠিত হচ্ছে, ততক্ষণ সেই বিয়ে আইনের দৃষ্টিতেও বৈধ নয়! সাতপাক হিন্দু বিয়ের এক অপরিহার্য অঙ্গ। এই বিয়েতে তার কোনও প্রমাণ মেলেনি!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.