Earthquake in the Nicobar Islands: কেঁপে উঠল নিকোবর দ্বীপপুঞ্জ! সুনামি নিয়ে কী বলছেন বিজ্ঞানীরা?

Earthquake in the Nicobar Islands: ভোরবেলায় কেঁপে উঠল নিকোবর দ্বীপপুঞ্জ। শক্তিশালী ভূমিকম্প অনুভূত হল আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, সোমবার ভোর ৫টা নাগাদ ভূমিকম্প হয় নিকোবর দ্বীপপুঞ্জে। সুনামি-সতর্কতা জারি হয়নি এখনও।

Updated By: Mar 6, 2023, 02:06 PM IST
Earthquake in the Nicobar Islands: কেঁপে উঠল নিকোবর দ্বীপপুঞ্জ! সুনামি নিয়ে কী বলছেন বিজ্ঞানীরা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভোরবেলায় কেঁপে উঠল নিকোবর দ্বীপপুঞ্জ। শক্তিশালী ভূমিকম্প অনুভূত হল আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, সোমবার ভোর ৫টা ৭ মিনিটে ভূমিকম্প হয় নিকোবর দ্বীপপুঞ্জে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫। 

আরও পড়ুন: Rahul Gandhi: বিজেপির রাজনীতিটা হল ঘৃণার, হিংসার, অশ্রদ্ধার, ভীরুতার, মানুষের ভাবাবেগে আঘাত দেওয়ার...

ভূমিকম্পের জেরে কোনও ক্ষয়ক্ষতি হয়েছে কি না, তা এখনও জানা যায়নি। সুনামির সতর্কতাও জারি করা হয়নি এখনও। তবে সমুদ্রের তলদেশে ভূমিকম্প হওয়ায় আফটার শক ও বড় ধরনের ক্ষয়ক্ষতির আশঙ্কা থেকেই যাচ্ছে।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, ভূমিকম্পের উৎসস্থল ছিল নিকোবর দ্বীপপুঞ্জের পেরকা থেকে ২০৮ কিলোমিটার দূরে, ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের পাশাপাশি ইন্দোনেশিয়াতেও এই কম্পন অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Rabri Devi: চাকরির পরিবর্তে জমি, রাবড়ির বাড়িতে সিবিআই

স্থানীয় সূত্রে জানা যাচ্ছে, ভোরবেলায় আচমকাই কম্পন অনুভূত হয়। থরথর করে কেঁপে ওঠে ঘরবাড়ি। আতঙ্কে বাড়ি থেকে বেরিয়ে পড়েন লোকজন। আফটার শকের আশঙ্কা থাকছেই।

জানুয়ারিতেই আন্দামান সমুদ্রে ৪.৯ মাত্রার ভূমিকম্প হয়েছে। এই কম্পনটির উৎস ছিল ৭৭ কিলোমিটার গভীরে। গত বছরে ২৪ ঘণ্টায় ২২ টি ভূমিকম্প ঘটেছে এই এলাকায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.