সুপ্রিম কোর্টে আজ থেকে বাবরি মসজিদ-রাম জন্মভূমি মামলার চূড়ান্ত শুনানি শুরু

মামলার শুনানি হবে প্রধান বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি অশোকভূষণ ও বিচারপতি এস আবদুল নাজিরের বিশেষ বেঞ্চে। অযোধ্যায় ২.৭৭ একর জমি অধিকার নিয়ে এলাহাবাদ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে এই মামলার মোট ১৩টি আবেদন পড়েছে

Updated By: Dec 5, 2017, 11:41 AM IST
সুপ্রিম কোর্টে আজ থেকে বাবরি মসজিদ-রাম জন্মভূমি মামলার চূড়ান্ত শুনানি শুরু

নিজস্ব প্রতিবেদন: অযোধ্যায় বাবরি মসজিদ ধ্বংসের ২৫ বছর পূর্তির আগের দিন সুপ্রিম কোর্টে শুরু হচ্ছে রাম মন্দির মামলার চূড়ান্ত শুনানি। মঙ্গলবার দুপুর ২টো থেকে লাগাতার শুনানি চলবে সর্বোচ্চ আদালতে। এর আগে এক রায়ে বিতর্কিত জমির দুই তৃতীয়াং নির্মোহী আখড়াকে ও ১ অংশ সুন্নি ওয়াকফ বোর্ডকে দিতে নির্দেশ দিয়েছিল এলাহাবাদ হাইকোর্ট। সেই রায়কে চ্যালেঞ্জ করে মামলা হয় সুপ্রিম কোর্টে।
মঙ্গলবার গুরুত্বপূর্ণ এই মামলার শুনানি হবে প্রধান বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি অশোকভূষণ ও বিচারপতি এস আবদুল নাজিরের বিশেষ বেঞ্চে। অযোধ্যায় ২.৭৭ একর জমি অধিকার নিয়ে এলাহাবাদ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে এই মামলার মোট ১৩টি আবেদন পড়েছে।

জেনে নিন ৫টি গুরুত্বপূর্ণ তথ্য
১৮৫৩ সালে এই বিতর্ককে কেন্দ্রে প্রথম সংঘর্ষ হয় অ‌‌যোধ্যায়। ব্রিটিশ সরকার বিতর্কিত জমিতে বেড়া দিয়ে হিন্দু ও মুসিলমদের প্রার্থনার জায়গা আলাদা করে দেয়। ১৯৪৯ সালে মসজিদ চত্বরে রামের মূর্তি রেখে আসার অভি‌যোগ ওঠে। উত্তরপ্রদেশ সরকার বাবরি মসজিদ চত্বরের ঘেরা জায়গায় তালা দিয়ে দেয়।
আরও পড়ুন-এম পি বিড়লা কাণ্ডে খোঁজ 'গণেশ আঙ্কলের', সিবিআই তদন্ত চাইলেন অভিভাবকরা
রামের মূর্তি পুজো করার অনুমতি চেয়ে আদালতে একাধিক মামলা হয়। ১৯৫৯ সালে নির্মোহী আখাড়া ও ১৯৬১ সালে সুন্নি ওয়াকফ বোর্ড বিতর্কিত স্থানের দখল চেয়ে আদালতে যায়।
১৯৮০ সালে বিশ্ব হিন্দু পরিষদ বিতর্কিত এলাকার তালা খোলার জন্য আন্দোলন শুরু করে। পরে ভিএইচপির আন্দোলনকে সমর্থন করে বিজেপি।
রাম মন্দির নির্মাণের দাবি ১৯৯০ সালে তৎকালীন বিজেপির সভাপতি লালকৃষ্ণ আদবাণী সোমনাথ থেকে অযোধ্যা পর্যন্ত রথযাত্রা শুরু করেন।
১৯৯২ সালে বাবরি মসজিদ ভেঙে ফেলা হয়। দেশের বিভিন্ন জায়গায় এনিয়ে ভাতৃঘাতী দাঙ্গা শুরু হয়।
আরও পড়ুন-মুম্বইয়ে অক্ষির দাপট, স্কুল-কলেজ বন্ধ রাখার নির্দেশ

.