আজ শেষ হচ্ছে আবু হামজার পুলিসি হেফাজত

বৃহস্পতিবার শেষ হচ্ছে ধৃত লস্কর জঙ্গি আবু হামজা ওরফে আবু জুন্দালের পুলিস হেফাজত। সূত্রের খবর, আজ আবু হামজাকে তিস হাজারি আদালতে পেশ করা হলে ফের ১৫ দিনের জন্য তাকে নিজেদের হেফাজতে নেওয়ার জন্য আবেদন করবে দিল্লি পুলিস।

Updated By: Jul 5, 2012, 11:55 AM IST

বৃহস্পতিবার শেষ হচ্ছে ধৃত লস্কর জঙ্গি আবু হামজা ওরফে আবু জুন্দালের পুলিস হেফাজত। সূত্রের খবর, আজ আবু হামজাকে তিস হাজারি আদালতে পেশ করা হলে ফের ১৫ দিনের জন্য তাকে নিজেদের হেফাজতে নেওয়ার জন্য আবেদন করবে দিল্লি পুলিস। 
গতমাসের ২৫ তারিখ ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এই জঙ্গিকে গ্রেফতার করে দিল্লি পুলিসের স্পেশাল সেল। দেশের বিভিন্ন প্রান্তে একাধিক নাশকতামূলক হামলায় জড়িত এই জঙ্গীর হেফাজতের জন্য ইতিমধ্যেই আবেদন করেছে মুম্বইয়ের ক্রাইম ব্রাঞ্চ, মহারাষ্ট্র এবং পুনের অ্যান্টি টেরোরিজম স্কোয়াড ও গুজরাট  পুলিস। পাশাপাশি একই আবেদন জানিয়েছে এনআইএ এবং এরাজ্যের পুলিসও।  
মুম্বই কাণ্ডে ধৃত আবু হামজার স্বীকারোক্তির জেরে কোণঠাসা পাকিস্তান ইতিমধ্যেই পাল্টা আক্রমণের নীতি নিয়েছে। বুধবারও ভারত-পাক বিদেশসচিব স্তরের বৈঠকে সিংহভাগটা জুড়ে ছিল সেই স্বীকারোক্তি প্রসঙ্গই।
আবু হামজা ওরফে আবু জুন্দাল ভারতের লস্কর-এ-তৈবার বড় মাপের নেতা বলে মনে করছে ভারতের গোয়েন্দা সংস্থা। জন্মসূত্রে মহারাষ্ট্রের বীডের বাসিন্দা হামজা জঙ্গী প্রশিক্ষণের জন্য পাকিস্তানে পারি দেয়। ২৬/১১`র ঘটনায় জরিত জঙ্গীদের হিন্দির প্রশিক্ষণ দেয় হামজা। গ্রেফতার হওয়ার পর তার স্বীকারোক্তিতে বহু বিস্ফোরক তথ্য পায় দিল্লি পুলিস ও ভারতের গোয়েন্দা সংস্থা। জবানবন্দিতে হামজা বলে ২৬/১১`র নাশকতার কন্ট্রোল রুম ছিল করাচিতে। হাফিজ সইদ ছাড়াও আইএসআই-এর কর্তারাও যে উপস্থিত ছিলেন কন্ট্রোল রুমে সে কথাও স্বীকার করে হামজা। ইতিমধ্যেই আবু হামজার কণ্ঠস্বরের নমুনা ২৬/১১ নাশকতার সময় পাওয়া কণ্ঠস্বরের সঙ্গে মেলানোর জন্য পাঠানো হয়েছে। গ্রেফতার হওয়ার পরেরদিন অর্থাৎ ২৬ জুনেই তার কণ্ঠস্বরের নমুনা পাঠানো সংগ্রহ করা হয়।
ভারতের দাবি পাকিস্তানের মদত ছিল ২৬/১১`র নাশকতায়। স্বাভাবিকভাবেই পাকিস্তান এই অভিযোগ অস্বীকার করেছে। পাক প্রশাসন দাবি করেছে ২৬/১১`র নাশকতায় জড়িত ছিল ৪০ ভারতীয়।

.