আর্চবিশপের চিঠিতে বিজেপিকে কটাক্ষ, নোটিস পাঠাল গুজরাট নির্বাচন কমিশন

রাজ্যের শাসকদল বিজেপিকে কটাক্ষ করার অভিযোগে গাঁধীনগরের এক আর্চবিশপকে নোটিস পাঠাল গুজরাট নির্বাচন কমিশন। টমাস ম্যাকওয়ান নামে গান্ধীনগরের ওই আর্চবিশপ ২১ নভেম্বর গীর্জার প্রবীণদের উদ্দেশে একটি চিঠি লেখেন। সেই চিঠিকে ঘিরেই তৈরি হয় বিতর্ক।

Updated By: Nov 26, 2017, 06:23 PM IST
আর্চবিশপের চিঠিতে বিজেপিকে কটাক্ষ, নোটিস পাঠাল গুজরাট নির্বাচন কমিশন

নিজস্ব প্রতিবেদন : রাজ্যের শাসকদল বিজেপিকে কটাক্ষ করার অভিযোগে গাঁধীনগরের এক আর্চবিশপকে নোটিস পাঠাল গুজরাট নির্বাচন কমিশন। টমাস ম্যাকওয়ান নামে গান্ধীনগরের ওই আর্চবিশপ ২১ নভেম্বর গীর্জার প্রবীণদের উদ্দেশে একটি চিঠি লেখেন। সেই চিঠিকে ঘিরেই তৈরি হয় বিতর্ক।

চিঠিতে ম্যাকওয়ান লিখেছিলেন, "সারা দেশের দখল নেওয়ার পথে জাতীয়তাবাদী শক্তি। এই পরিস্থিতিতে গুজরাট বিধানসভা নির্বাচনই একমাত্র বদল আনতে পারে।" চিঠিতে জাতীয়তাবাদী শক্তি বলতে তিনি বিজেপিকেই বোঝাতে চেয়েছেন বলে ধরে নিয়ে রাজ্যের শাসক দল। চিঠিতে বিশপ আরও লিখেছেন,  "দেশের ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক ভাবমূর্তি বিপন্ন। লঙ্ঘিত হচ্ছে মানবাধিকার। সংবিধানিক অধিকারকে খর্ব করা হচ্ছে। প্রতিদিন কোনও না কোনও প্রতিষ্ঠানের উপর আঘাত আসছে, হামলা করা হচ্ছে। সংখ্যালঘু, অনগ্রসর জাতি-উপজাতি সবার মধ্যেই একটা অনিশ্চয়তা কাজ করছে।"

এই জাতীয়তাবাদী শক্তি থেকে একমাত্র তাঁদের প্রার্থনাই দেশকে রক্ষা করতে পারে বলেও চিঠিতে উল্লেখ করেছেন ম্যাকওয়ান। এই চিঠির বিষয়বস্তু সামনে আসতেই দেখা দেয় বিতর্ক। রাজনৈতিক বিষয়ে আর্চবিশপের এভাবে কথা বলাকে অনেকেই ভাল চোখে নেয়নি। তাঁর এই চিঠির বিষয়বস্তুকে খতিয়ে দেখার পরই নির্বাচন কমিশন তাঁকে নোটিস পাঠানোর সিদ্ধান্ত নেয়।

আরও পড়ুন, 'স্বামীর সঙ্গে ঘর করতে চাই', বিচার চেয়ে দাবি হাদিয়ার

প্রসঙ্গত, ভোটব্যাঙ্কের নিরিখে গুজরাটে খ্রিস্টান সম্প্রদায়ের মানুষে বাস মাত্র ০.৫১ শতাংশ। বিধানসভা নির্বাচনে এখনও পর্যন্ত খ্রিস্টান ধর্মাবলম্বী মানুষরা সমর্থন জানিয়ে এসেছে কংগ্রেসকেই।

.