বিশ্বের বৃহত্তম 'যোগীমূর্তি'কে গিনেসের স্বীকৃতি!

'আবক্ষ আদিযোগী'! উচ্চতায় ১১২.৪ ফিট। চওড়ায় ২৪.৯৯ মিটার। লম্বায় ১৪৭ ফিট। এটাই বিশ্বের সবচেয়ে বড় 'যোগীমূর্তি'। স্বীকৃতি দিল গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস।

Updated By: May 13, 2017, 03:31 PM IST
বিশ্বের বৃহত্তম 'যোগীমূর্তি'কে গিনেসের স্বীকৃতি!

ওয়েব ডেস্ক : 'আবক্ষ আদিযোগী'! উচ্চতায় ১১২.৪ ফিট। চওড়ায় ২৪.৯৯ মিটার। লম্বায় ১৪৭ ফিট। এটাই বিশ্বের সবচেয়ে বড় 'যোগীমূর্তি'। স্বীকৃতি দিল গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি তামিলনাড়ুর কোয়েম্বাটুর উপকন্ঠে ইশা যোগা ফাউন্ডেশনে, ধ্যানমগ্ন দেবাদিদেব মহাদেবের আবক্ষ মূর্তিটি উন্মোচন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রতিদিন প্রায় হাজার মানুষ শুধু এই মূর্তি দেখার উদ্দেশ্যেই ভিড় জমান ইশা ফাউন্ডেশনে।

এবার এল গিনেসের স্বীকৃতি। ওয়েবসাইটে এই স্বীকৃতির কথা ঘোষণা করে, গিনেসের বক্তব্য, 'যোগ' বা 'ধ্যান'-এর উত্সকে বোঝাচ্ছে এই আবক্ষ মূর্তিটি। নিজেকে রূপান্তরের যে ১১২টি সনাতন উপায় রয়েছে, এটি তার প্রতীক।

ইশা ফাউন্ডেশনের গিনেস স্বীকৃতি অবশ্য এই প্রথম নয়। এর আগে ২০০৬ সালের ১৭ অক্টোবর, সাড়ে ৮ লাখ চারাগাছ রোপণ করে গিনেস বুকে নাম তুলেছিল ইশা। এই নিয়ে দ্বিতীয়বার। এবার দেশের আরও ৩ স্থানে এরকম আরও ৩টি আবক্ষ মূর্তি স্থাপন করার পরিকল্পনা রয়েছে তাদের।

আরও পড়ুন, ৪০ দিন সময় দিলেন যোগী আদিত্যনাথ!

.