'GST রেট ফাইন্ডার অ্যাপ'-এই এবার দেখে নিন কীসের দাম কত

১ জুলাই থেকে লাগু হয়েছে GST। পণ্য পরিষেবা কর। বহুস্তরীয় করব্যবস্থার পরিবর্তে এক দেশ, এক কর। কিন্তু এখন GST চালুর পর বিভিন্ন জিনিসের নতুন দাম কত হবে, তা নিয়ে দেখা দিয়েছে ধন্দ। GST-তে মোট ৪টি স্তরে ভাগ করা হয়েছে করের হারকে- ৫%, ১২%, ১৮% ও ২৮%। এখন এই হারে কোনও জিনিসের দাম কত হচ্ছে, তা সহজে জানার জন্য একটি অ্যাপ নিয়ে এল সরকার।

Updated By: Jul 8, 2017, 02:51 PM IST
'GST রেট ফাইন্ডার অ্যাপ'-এই এবার দেখে নিন কীসের দাম কত

ওয়েব ডেস্ক : ১ জুলাই থেকে লাগু হয়েছে GST। পণ্য পরিষেবা কর। বহুস্তরীয় করব্যবস্থার পরিবর্তে এক দেশ, এক কর। কিন্তু এখন GST চালুর পর বিভিন্ন জিনিসের নতুন দাম কত হবে, তা নিয়ে দেখা দিয়েছে ধন্দ। GST-তে মোট ৪টি স্তরে ভাগ করা হয়েছে করের হারকে- ৫%, ১২%, ১৮% ও ২৮%। এখন এই হারে কোনও জিনিসের দাম কত হচ্ছে, তা সহজে জানার জন্য  একটি অ্যাপ নিয়ে এল সরকার।

নয়া অ্যাপটির নাম 'GST রেট ফাইন্ডার'। অ্যাপটি পাওয়া যাচ্ছে গুগল প্লে স্টোরে। এই অ্যাপের মাধ্যমে বিভিন্ন পণ্য ও পরিষেবার GST হার কত, তা বিশদে জানা যাবে। পাওয়া যাবে পূর্ণাঙ্গ তালিকা। অ্যাপটি ডাউনলোডের পর আপনাকে শুধু সংশ্লিষ্ট পণ্য বা পরিষেবার নামটি নির্দিষ্ট জায়গায় লিখতে হবে। এমনকী, অফলাইন মোডেও কাজ করবে এই অ্যাপ।

সমীক্ষা বলছে, এই মুহূর্তে দেশের ৫৫ শতাংশ মানুষই GST সম্বন্ধে অবগত নয়। আরও বেশি করে মানুষকে GST সম্বন্ধে ওয়াকিবহাল করতে এবং নতুন করব্যবস্থায় জিনিসের দাম নিয়ে সাধারণ মানুষের সংশয় দূর করতেই, সরকারের তরফে এই উদ্যোগ বলে জানানো হয়েছে।

আরও পড়ুন, আসলটা হারিয়ে ফেলেছেন? অনলাইনে সংগ্রহ করুন আধার কার্ডের ডুপ্লিকেট

.