ভারতে দ্রুত হারে কমছে দারিদ্র, ভুটানে গিয়ে বললেন মোদী

দুই দেশের বন্ধুত্বকে এগিয়ে নিয়ে যাওয়ার ডাক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Updated By: Aug 18, 2019, 02:51 PM IST
ভারতে দ্রুত হারে কমছে দারিদ্র, ভুটানে গিয়ে বললেন মোদী

নিজস্ব প্রতিবেদন : প্রগতির পথে এগিয়ে যেতে ১৩০ কোটি ভারতীয়কে পাশে পাবে ভুটান। ভারত-ভুটান মৈত্রী শক্তিশালী হওয়ার সুফল পাবে ভুটানের নতুন প্রজন্ম। রবিবার ভুটানের রয়্যাল ইউনিভার্সিটিতে ছাত্রদের উদ্দেশে ভাষণে দুই দেশের বন্ধুত্বকে এগিয়ে নিয়ে যাওয়ার ডাক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন-  ‘কাশ্মীর নয়, শুধুমাত্র পাক অধিকৃত কাশ্মীর নিয়েই এবার কথা হবে’, ইসলামাবাদকে সাফ হুঁশিয়ারি রাজনাথের

শনিবার সকালে দু'দিনের সফরে ভুটান পৌঁছন মোদী। থিম্পু ঢোকার পথে রাজকীয় অভ্যর্থনা জানানো হয় তাঁকে। ভুটানের প্রধানমন্ত্রী ও রাজার সঙ্গে বৈঠক করেন তিনি। আজ, রবিবার ভুটানের রয়্যাল ইউনিভার্সিটি অফ ভুটানে ছাত্রদের উদ্দেশ্য়ে ভাষণ দেন প্রধানমন্ত্রী। নবীন প্রজন্মকে সৃষ্টিশীল হতে উদ্বুদ্ধ করার পাশাপাশি ভারত ও ভুটানের বিজ্ঞানচর্চার বিষয়ে আলোচনা করেন তিনি। ভারতে প্রযুক্তি বিকাশের দিকটিও তুলে ধরেন তিনি। 

ভারতে স্বাস্থ্য ও শিল্পের বিকাশের প্রসঙ্গে সরকারি পরিসংখ্যান তুলে ধরেন মোদী। তিনি বলেন, "ভারতে দ্রুত হারে কমছে দারিদ্র। শিল্প সংক্রান্ত নির্মাণের সংখ্যা গত পাঁচ বছরে দ্বিগুণ হয়েছে। বিশ্বের  বৃহত্তম স্বাস্থ্য পরিষেবা প্রকল্প আয়ুষ্মান ভারতের ফলে উপকৃত হয়েছেন ৫০ কোটি ভারতবাসী।" সাম্প্রতিক সময়ে ভারতের বদলকে ঐতিহাসিক বলে  ব্যাখ্যা করেন তিনি। 

আরও পড়ুন-  মেঘভাঙা বৃষ্টিতে হড়পা বান উত্তরকাশীতে! প্রাণে বাঁচতে ঘরছাড়া বাসিন্দারা

ভারতের উন্নয়নের ক্ষেত্রে প্রযুক্তির ভূমিকাও অপরিসীম। রবিবারের ভাষণে সে বিষয়ে আলোচনা করেন মোদী। তিনি বলেন, "ভারতে ইন্টারনেট ডেটা সবচেয়ে সস্তা। এর প্রত্যক্ষ ও পরোক্ষ সুবিধা উপভোগ করছেন ভারতবাসী।" ভারতে সৃষ্টির ও বিকাশের জন্য এটি একটি সোনালী অধ্যায় বলে অভিহিত করেন তিনি। 

ভারতের এই উন্নয়নের যাত্রায় সঙ্গী হোক ভুটান। রবিবার ভুটানের উদ্দেশে বার্তা দিলেন মোদী। ভুটানকে প্রগতির শিখরে পৌঁছে দিতে নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করেন তিনি। ছাত্রদের উদ্দেশে তিনি বলেন, "মেধাবী ছাত্রদের কঠোর পরিশ্রমের মাধ্যমে উন্নতির শিখরে পৌঁছবে ভুটান।" নতুন প্রজন্মের পক্ষে এই সময় খুবই শুভ বলে মনে করেন তিনি। তাই সৃষ্টিশীলতার পথে কোনও বাধার সামনে মনোবল না হারাতে ছাত্রদের অনুরোধ করেন তিনি। 

ভুটানের প্রচেষ্টায় পাশে  থাকবে ভারতবাসী। থিম্পুতে এদিন ভুটানের প্রতি সহযোগিতার  হাত বাড়িয়ে দেওয়ার অঙ্গীকার করলেন মোদী। তিনি জানান, বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে ভারত সাহায্য করবে ভুটানকে। চন্দ্রযান-২-এর প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, ভুটানও কিছু দিনের মধ্যেই নিজেদের কৃত্রিম উপগ্রহ উত্ক্ষেপণ করতে চলেছে। তিনি বলেন, "ভুটানের বিজ্ঞানীরা ভারতে এসে ভুটানের কৃত্রিম উপগ্রহ তৈরি ও উত্ক্ষেপন করবেন। এটি আমাদের কাছে ভীষণই আনন্দের মুহূর্ত।"

প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক দৃঢ় করার লক্ষ্যে অনড় মোদী সরকার। পাকিস্তানের সঙ্গে ভারতের বর্তমান প্রেক্ষাপটে অন্যান্য প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক দৃঢ় করা প্রয়োজন। তাই মোদীর ভুটান সফর আরও বেশি প্রাসঙ্গিক বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। রবিবার সন্ধ্যায় ভারতের উদ্দেশে বিমানে রওনা দেবেন মোদী।

.