৫ থেকে ১০ লক্ষ টাকা আয়ে ১০ শতাংশ কর দেওয়ার প্রস্তাব কেন্দ্রের প্যানেলের

জানা যাচ্ছে, আয়করের স্তর পাঁচ পর্যায়ে ভাঙা হয়েছে। ৫, ২০ ও ৩০ শতাংশের পরিবর্তে ৫, ১০, ২০, ৩০ এবং ৩৫ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয় কেন্দ্রকে

Updated By: Aug 28, 2019, 08:20 PM IST
৫ থেকে ১০ লক্ষ টাকা আয়ে ১০ শতাংশ কর দেওয়ার প্রস্তাব কেন্দ্রের প্যানেলের
ছবি- পিটিআই

নিজস্ব প্রতিবেদন: আয়করে পরিবর্তন আনতে চলেছে কেন্দ্র। ৫ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত আয়ে ১০ শতাংশ কর দেওয়ার প্রস্তাব রাখা হয়েছে। নিউজ ১৮ সংবাদ মাধ্যম সূত্রে এমনটাই খবর। আয়কর স্তর খতিয়ে দেখতে সেন্ট্রাল বোর্ড অব ডাইরেক্ট ট্যাক্সেশনের সদস্য অখিলেশ রঞ্জনের নেতৃত্বে তৈরি করা হয় টাস্ক ফোর্স। জানা যাচ্ছে,  ওই টাস্ক ফোর্স ৫ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা আয়ে ১০ শতাংশ করের প্রস্তাব রাখে। আগে দিতে হত ২০ শতাংশ আয়কর।

জানা যাচ্ছে, আয়করের স্তর পাঁচ পর্যায়ে ভাঙা হয়েছে। ৫, ২০ ও ৩০ শতাংশের পরিবর্তে ৫, ১০, ২০, ৩০ এবং ৩৫ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয় কেন্দ্রকে। চলতি বছরে অন্তর্বর্তীকালীন বাজেটে ২.৫ থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ে ৫ শতাংশ কর ধার্য করা হয়। তবে, বিভিন্ন খাতে বিনিয়োগ দেখালে ওই স্তরে পুরোটাই রিবেট পাওয়া যায়।

আরও পড়ুন- জম্মু-কাশ্মীরে ৫০ হাজার সরকারি চাকরির ঘোষণা করলেন রাজ্যপাল সত্য পাল মালিক

জানা যাচ্ছে, ২০ লক্ষ থেকে ২ কোটি পর্যন্ত আয়করে আগের মতোই ৩০ শতাংশ করের প্রস্তাব রাখা হয়েছে। তবে, ২ কোটির বেশি আয়ে ৩৫ শতাংশ কর দেওয়ার প্রস্তাব দিয়েছে টাস্ক ফোর্স।  

.