Post Office Scheme: পোস্ট অফিসে পলিসি করতে গেলে লাগবেই এই ৩ নথি, বাধ্যতামূলক করল কেন্দ্র

Post Office Scheme:কোনও পলিসি করার সময়ে প্য়ান কার্ড যদি জমা না দেওয়া হয় তাহলে ২ মাসের মধ্যে তা জমা দিতে হবে। তা না ওই পলিসি অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। বলা ভালো পলিসি ফ্রিজ করে দেওয়া হবে। পরে প্যান জমা দিলে তা আবার খুলে যাবে।   

Updated By: Apr 1, 2023, 05:09 PM IST
Post Office Scheme: পোস্ট অফিসে পলিসি করতে গেলে লাগবেই এই ৩ নথি, বাধ্যতামূলক করল কেন্দ্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পোস্ট অফিসের বহু প্রকল্পে বিনিয়োগে এবার বাধ্যতামূলকভাবে চাই প্য়ান ও আধার। এমনটাই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। পোস্ট অফিসের পিপিএফ, সিনিয়র সিটিজেন স্কিম, সুকন্যা সমৃদ্ধি যোজনা, মহিলা সম্মান স্কিমের মতো বহু ক্ষেত্রে বিনিয়োগের জন্য বাধ্যতামূলক হচ্ছে ওই দুই নথি।

আরও পড়ুন-বৃষ্টির জেরে আজও ভোগান্তি, হতে পারে শিলাবৃষ্টিও

গত ৩১ মার্চ এই মর্মে একটি বিজ্ঞপ্তি দিয়েছে কেন্দ্র। সেখানে বলা হয়েছে এতদিন প্যান ও আধার বাধ্য়তামূলকভাবে প্রয়োজন হতো না। তবে এবার তা লাগবে। এমনকি আধার এনরোলমেন্ট স্লিপ হলেও চলবে। তবে পলিসি শুরুর ৬ মাসের মধ্যে আধার জমা না দিলে পলিসি বন্ধ হয়ে যাবে। তবে ওই নথি না থাকলে পোস্ট অফিসের স্মল ইনভেস্টমেন্ট স্কিম কোনও পলিসি করা হবে না। 

কোনও পলিসি করার সময়ে প্য়ান কার্ড যদি জমা না দেওয়া হয় তাহলে ২ মাসের মধ্যে তা জমা দিতে হবে। তা না ওই পলিসি অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। বলা ভালো পলিসি ফ্রিজ করে দেওয়া হবে। পরে প্যান জমা দিলে তা আবার খুলে যাবে। 

এর আগে পোস্ট অফিসে ওইসব পলিসি করতে গেল প্যান বা আধার না থাকলেও পলিসি খোলা যেত। তবে সেক্ষেত্রে দিতে হতো ইলেকট্রিক বিল, জল বা টেলফোনের বিল। মিউনিশিপ্যালিটির ট্যাক্সের রসিদ, সম্পত্তির রসিদ, পেনশনের কাগজ জমা দিলেও পলিসি করা যেতে। কিন্তু এবার থেকে বাধ্যতামূলক করা হল প্যান, আধার ও পাসপোর্ট সাইজ ছবি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.