ডিজিটাল প্ল্যাটফর্মের উপর নজরদারি, মেমোরান্ডাম প্রকাশ করল তথ্য ও সম্প্রচার মন্ত্রক

দেশের সার্বভৌমত্ব ও অখণ্ডতা নষ্ট করার মতো কিছু করা হলে কড়া শাস্তির মুখোমুখি হতে হবে।

Updated By: Mar 3, 2021, 07:57 PM IST
ডিজিটাল প্ল্যাটফর্মের উপর নজরদারি, মেমোরান্ডাম প্রকাশ করল তথ্য ও সম্প্রচার মন্ত্রক

নিজস্ব প্রতিবেদন: ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রক আগেই জানিয়েছিল ডিজিটাল প্ল্যাটফর্মের উপর নজরদারি চালানো হবে। বুধবার এই মর্মে একটি মেমোরান্ডাম প্রকাশ করল মন্ত্রকের ডিজিটাল মিডিয়া সেকশন। 

মেমোরান্ডামটিতে ডিজিটাল মিডিয়ার এথিক্স কোড ও কিছু নির্দেশিকা দেওয়া হয়েছে। সেখানে ওভার দ্য টপ (OTT) প্লাটফর্মের জন্য পাঁচটি বয়স-নির্ভর শ্রেণিবিভাগ নির্দেশ করা হয়েছে-- 'U', 'U/A7+', 'U/A13+', 'U/A16+' এবং 'A'। ত্রিস্তরীয় 'গ্রিভান্স রিড্রেসাল মেকানিজমে'র কথাও উল্লেখ করা হয়েছে। লেভেল-১ হল প্রকাশক (Publishers), লেভেল-২ হল সেই প্রকাশক (Publishers) যারা সেল্ফ-রেগুলেটিং বডি দ্বারা গঠিত। প্রসঙ্গত, এই আইনি নিয়ন্ত্রণের সব ক্ষমতা রাজ্য সরকারের হাতে দেওয়া হয়নি। 

আরও পড়ুন: মাদ্রাসায় এবার বেদ-গীতা-রামায়ণ পড়ানোর প্রস্তাব শিক্ষা মন্ত্রকের

এবার থেকে সব ধরনের ডিজিটাল মিডিয়া ও সামাজিক মাধ্যমের (social media) ওপর নজরদারি চালাবে কেন্দ্রীয় সরকার এমনই জানিয়ে দেওয়া হয়েছিল। সামাজিক মাধ্যমের 'অপব্যবহার' (accountable for misuse and abuse) নিয়ন্ত্রণে বৃহস্পতিবার দুই কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ (Ravi Shankar Prasad) ও প্রকাশ জাভড়েকর (prakash javadekar) একগুচ্ছ নির্দেশিকা ও নিয়মনীতির কথা ঘোষণা করেছিলেন। বলা হয়েছিল দেশের সার্বভৌমত্ব ও অখণ্ডতা নষ্ট করার মতো কিছু করা হলে কড়া শাস্তির মুখোমুখি হতে হবে।

সরকারের এই সিদ্ধান্তের কথা জানিয়ে আগেই সংবাদ সম্মেলনে রবিশঙ্কর প্রসাদ বলেছিলেন, ভারতে ব্যবসা করার জন্য সামাজিক মাধ্যমকে স্বাগত কিন্তু সেজন্য তাদের এ দেশের আইন মানতে হবে এবং ব্যবহারকারীদের অভিযোগ দ্রুত নিরসন করতে হবে।

আরও পড়ুন: স্বামীর সঙ্গে থাকতে বাধ্য করা যাবে না স্ত্রীকে, সুপ্রিম কোর্ট

.