বিশেষভাবে সক্ষম পড়ুয়াদের জন্য ই-কন্টেন্টে জোর, একাধিক নির্দেশিকা পাশ কেন্দ্রের

দেশে প্রথমবার  এই উদ্যোগ

Updated By: Jun 8, 2021, 03:47 PM IST
বিশেষভাবে সক্ষম পড়ুয়াদের জন্য ই-কন্টেন্টে জোর, একাধিক নির্দেশিকা পাশ কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: এবার বিশেষভাবে সক্ষম পড়ুয়াদের (CwD) জন্য উদ্যোগী হল কেন্দ্র। করোনাকালে যাতে পড়াশোনা আর বাধাপ্রাপ্ত না হয় তার জন্য বিশেষভাবে সক্ষম পড়ুয়াদের (specially abled students) জন্য অনলাইন কন্টেন্টে (E-Content) জোর দিতে বলল কেন্দ্র। মঙ্গলবার এই সংক্রান্ত একাধিক নয়া নির্দেশিকা পাশ করল কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক (Ramesh Pokhriyal Nishank)। দেশে প্রথমবার বিশেষভাবে সক্ষম পড়ুয়াদের জন্য এমন পদক্ষেপ নেওয়া হল ।

অনলাইন কন্টেন্ট প্রস্তুতের ব্যাপারে খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করা হয়। কেন্দ্রের কাছে এ বিষয়ে রিপোর্ট জমা দেয় কমিটি। সেই রিপোর্ট অনুয়ায়ীই একগুচ্ছ নির্দেশিকায় সম্মতি দেয় কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। কী কী রয়েছে এই  গাইডলাইনে?

আরও পড়ুন: ইচ্ছাকৃত ভাবে Oxygen সরবরাহ বন্ধ, নীল হয়ে ওঠেন ২২ জন Covid রোগী! তদন্তে যোগী সরকার

বিশেষভাবে সক্ষম পড়ুয়াদের জন্য মূলত অডিও-ভিস্যুয়াল ই-কন্টেন্ট বানানো হবে। সেই কন্টেন্ট আপলোড করা হবে বিভিন্ন সরকারি প্ল্যাটফর্মে। এ বিষয়ে পড়ুয়াদের যাতে যান্ত্রিক কোনো প্রতিবন্ধকতার সম্মুখীন না হতে হয় তাও নিশ্চিত করতে বলা হয়েছে। কমিটির তরফে ডিজিটাল টেক্সটবুক তৈরি করার কথাও বলা হয়েছে। দৃষ্টিহীনদের জন্য সাইন ল্যাঙ্গুয়েজেও কন্টেন্ট বানানো হবে। দেশের মধ্যে শিক্ষার প্রগতিতে যাতে বিশেষভাবে সক্ষম পড়ুয়ারা পিছিয়ে না পড়ে সেই দিকটি নিশ্চিত করতেই সরকারের এই পদক্ষেপ।

আরও পড়ুন: 'বাংলার জন্য আর্শীবাদ চেয়েছি', দিল্লিতে Amit Shah-র সঙ্গে বৈঠক Suvendu-র

.