মাসখানেকের স্বস্তির পর বাড়ল পেট্রোল-ডিজেলের দর

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামবৃদ্ধি ও মু্দ্রাস্ফীতির কারণে দামবৃদ্ধির সিদ্ধান্ত।

Updated By: Jul 5, 2018, 03:17 PM IST
মাসখানেকের স্বস্তির পর বাড়ল পেট্রোল-ডিজেলের দর

নিজস্ব প্রতিবেদন: মাসখানেক পরে দাম বাড়ল পেট্রোল-ডিজেলের। বৃহস্পতিবার প্রতি লিটারে ১৬ পয়সা বেড়েছে পেট্রোলের দর। ডিজেলে লিটারে বেড়েছে ১২ পয়সা। রাজধানী দিল্লিতে লিটারপিছু পেট্রোলের দাম ৭৫.৭১ টাকা থেকে বেড়ে হয়েছে ৭৫.৫৫ টাকা। ৬৭.৩৮ টাকা থেকে ডিজেলের দামবৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৬৭.৫০ টাকা। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামবৃদ্ধি ও মু্দ্রাস্ফীতির কারণে এই সিদ্ধান্ত।   

গত ২৬ জুনের পর থেকে দামের পর্যালোচনা করেনি তিনটি রাষ্ট্রায়ত্ত তেলবিপণনকারী সংস্খা আইওসি, ভারত পেট্রোলিয়ম কর্প লিমিটেড ও হিন্দুস্তান পেট্রোলিয়ম কর্প লিমিটেড। আইওসি চেয়ারম্যান সঞ্জীব সিং বলেন,''ওপেকের সিদ্ধান্তে আন্তর্জাতিক বাজারে তেলের দাম হ্রাস পেতে পারে, এমন সম্ভাবনার কারণে দাম পরিবর্তন করিনি। তবে ইরান ইস্যুর জেরে দর বাড়ানোর সিদ্ধান্ত নিতে হল।''  

গতমাসে উত্পাদন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ওপেক। তবে ইরানের কাছ থেকে তেল আমদানি বন্ধ করতে ভারতের উপরে চাপ দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। তেলের উপরে নির্ভরশীল ইরানের অর্থনীতি। আর সে কারণে তাদের পরমাণুপ্রকল্প রদে অর্থের যোগান বন্ধ করতে চাইছে ট্রাম্প প্রশাসন। প্রতিদিন ২.৩ থেকে ২.৫ মিলিয়ন ব্যারেল তেল উত্পাদন করে ইরান। সে কারণে তাদের বিকল্প খোঁজা এই মুহূর্তে বেশ কঠিন বলে মত বিশেষজ্ঞদের।  

আরও পড়ুন- ভালবাসার প্রমাণ দিতে নিজেকে গুলি বিজেপির যুব নেতার 

.