বছরে ৩-৪ বার JEE Main! কেন্দ্রের পরিকল্পনা খোলসা করলেন পোখরিয়াল

NEET নিয়ে পোখরিয়াল হলেন। ২০২১ সালে ওই পরীক্ষা বাতিলের কোনও সম্ভাবনা নেই

Updated By: Dec 10, 2020, 06:02 PM IST
বছরে ৩-৪ বার JEE Main! কেন্দ্রের পরিকল্পনা খোলসা করলেন পোখরিয়াল

নিজস্ব প্রতিবেদন: করোনা পরিস্থিতিতে এবছর সর্বভারতীয় ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা NEET নিয়েছে কেন্দ্র। আগামী বছর যে দেশে থেকে কোভিড নির্মূল হবে তার কোনও নিশ্চয়তা নেই। সেক্ষেত্রে JEE ও NEET এর কী হবে। এনিয়ে বৃহস্পতিবার পড়ুয়া-অভিভাবক ও শিক্ষকদের সঙ্গে এক অনলাইন আলোচনায় বসলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক।

আরও পড়ুন-বিজেপির পরিকল্পনা মাফিক হামলায় বাংলার শান্তি নষ্ট হচ্ছে: সুব্রত মুখোপাধ্যায়

পোখরিয়াল বলেন, ২০২১ সালে JEE Main ৪ বার নেওয়ার একটা প্রস্তাব এসেছে। এনিয়ে ভাবনাচিন্তা করে দেখছে সরকার। তবে JEE-র সিলেবাস কম করার কোনও প্রশ্ন নেই। অন্য একটি প্রস্তাব এসেছে। সেটি হল পরীক্ষার্থীদের দুটো চয়েস দেওয়া হোক। একটি হল ৭৫ প্রশ্নের পরীক্ষা হবে। সেখানে পদার্থবিদ্যা, রসায়ন ও অঙ্কের ২৫টি করে প্রশ্ন থাকবে। অন্যটি হবে ৯০ নম্বরের। সেখানে থাকবে প্রতি বিষয়ে ৩০টি করে প্রশ্ন।

আরও পড়ুন-'নাড্ডার কনভয়ে হামলা হয়নি, পরিস্থিতি শান্তিপূর্ণ' টুইটে জানাল রাজ্য পুলিস

পড়ুয়াদের ওপর পরীক্ষার চাপ কম করা নিয়ে পোখরিয়াল বলেন, ভাবা হচ্ছে JEE Main বছরে ৩-৪ বার নেওয়া যায় কিনা। সেক্ষেত্রে ফেব্রুয়ারির শেষ সপ্তাহ থেকে পরপর ৪ মাস পরীক্ষা নেওয়া হবে।  পরীক্ষার্থীরা সব পরীক্ষতেই বসতে পারেন। 

অন্যদিকে, NEET নিয়ে পোখরিয়াল হলেন। ২০২১ সালে ওই পরীক্ষা বাতিলের কোনও সম্ভাবনা নেই। কড়া স্বাস্থ্য বিধি মেনেই পরীক্ষা নেওয়া হবে।  জল্পনায় বিশ্বাস করবেন না।

.