Al Qaeda-র 'ইসলামিক ভূখণ্ডে' কাশ্মীর আছে, বাদ চেচনিয়া ও শিনজিয়াং; হাত পাকিস্তানের!

আল কায়দার (Al Qaeda) এই বিবৃতির নেপথ্যে পাকিস্তান রয়েছে বলে মনে করছে ভারত সরকারের একটি সূত্র।

Updated By: Sep 2, 2021, 07:14 PM IST
Al Qaeda-র 'ইসলামিক ভূখণ্ডে' কাশ্মীর আছে, বাদ চেচনিয়া ও শিনজিয়াং; হাত পাকিস্তানের!

নিজস্ব প্রতিবেদন: 'ইসলামিক ভূমি'কে মুক্ত করার জন্য 'বিশ্বজুড়ে জিহাদ'-র (Global Jihad) ডাক দিয়েছে আল কায়দা (Al Qaeda)। তাতে উল্লেখ রয়েছে কাশ্মীরও (Kashmir)। আফগানিস্তানে তালিবান (Taliban) ক্ষমতায় আসার পর 'উজ্জীবিত' আল কায়দার (Al Qaeda) এই বিবৃতির নেপথ্যে পাকিস্তান রয়েছে বলে মনে করছে ভারত সরকারের একটি সূত্র। কারণ সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে আশ্চর্যজনকভাবে বাদ পড়েছে চেচনিয়া (Chechnya) ও শিনজিয়াং (Xinjiang)।

সরকার সূত্রের মতে, আল কায়দার (Al Qaeda) আন্তর্জাতিক জিহাদ (Transnational Jihad) নিয়ে আশঙ্কার যথেষ্ট কারণ আছে। কাশ্মীর কখনই তাদের অ্যাজেন্ডায় ছিল না। এই বিবৃতি তৈরিতে হাত রয়েছে পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই-র (ISI)। তা উৎসাহিত করবে লস্কর-ই-তৈবা ও জইশ-ই-মহম্মদের মতো সন্ত্রাসী সংগঠনগুলিকে। আল কায়দাকে (Al Qaeda) সামনে রেখে পাকিস্তান নিজেদের অ্যাজেন্ডা পূরণ করতে চাইছে বলে মনে করছে নয়াদিল্লি।      

আল কায়দার (Al Qaeda) বিবৃতিতে বলা হয়েছে,'লেভান্ত, সোমালিয়া, ইয়েমেন, কাশ্মীর ও অন্যান্য ইসলামিক ভূমিকে ইসলামের শত্রুদের হাত থেকে মুক্ত করতে হবে। হে আল্লাহ, বিশ্বজুড়ে মুসলিম কয়েদিদের মুক্তি দাও।' তাৎপর্যপূর্ণভাবে রাশিয়ার চেচনিয়া ও চিনের শিনজিয়াঙের উল্লেখ নেই। এতেই স্পষ্ট হচ্ছে পাকিস্তানের হাত। 

তালিবান দাবি করেছে তারা আর আগের মতো নেই। আফগান ভূখণ্ডকে ব্যবহার করতে দেওয়া হবে না। কিন্তু তালিবানকে এখনই ভরসা করতে নারাজ নয়াদিল্লি। বাস্তবে হরকত-উল-আনসারের মতো একাধিক সন্ত্রাস সংগঠনকে আশ্রয় দিয়েছে তারা। এক সিনিয়র আধিকারিকের কথায়,'আফগানিস্তানের ভূখণ্ডে জঙ্গিদের প্রশিক্ষণ দিচ্ছে পাকিস্তান। ফলে প্রতি মুহূর্তে সতর্ক থাকতে হবে।' 

আরও পড়ুন- Afghanistan: ভারত গুরুত্বপূর্ণ দেশ, আমরা ওদের ভীতির কারণ হব না, জানাল Taliban

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.