ভুল করে রয়ে গিয়েছে পুরনো নম্বর, আধার হেল্পলাইন বিতর্কে কবুল করল Google

ঘটনার দায় কার, তা নিয়ে শুক্রবার তোলপাড় শুরু হয় সোশ্যাল মিডিয়ায়। প্রথমে আঙুল ওঠে বিভিন্ন মোবাইল নির্মাতা সংস্থাগুলির দিকে। অভিযোগ ওঠে তারাই ঘটিয়েছে এই কাণ্ড। যার ফলে ফাঁস হয়ে যেতে পারত কোটি কোটি মানুষের ব্যক্তিগত তথ্য। 

Updated By: Aug 4, 2018, 12:16 PM IST
ভুল করে রয়ে গিয়েছে পুরনো নম্বর, আধার হেল্পলাইন বিতর্কে কবুল করল Google

নিজস্ব প্রতিবেদন: আধার নিয়ামক সংস্থা UIDAI-এর ভুয়ো নম্বর ফোনের কনট্যাক্টে থাকার ঘটনায় ভুল স্বীকার করল গুগল। শুক্রবার এই ঘটনায় দেশজোড়া তোলপাড় পড়ে। এক ব্যক্তির টুইটের প্রেক্ষিতে UIDAI-এর তরফে জানানো হয়, তাদের হেল্পলাইন নম্বর বলে বিভিন্ন ফোনে কেনার সময় থেকেই যে নম্বর সেভ করা হয়েছে তা তাদের নয়। বেশ কয়েক বছর আগে নম্বরটি বাতিল করেছে UIDAI. বদলে নতুন নম্বরটি জানিয়েও দেয় সংস্থা। সঙ্গে জানায়, UIDAI-এর হেল্পলাইন নম্বর ফোনে আগে থেকে সেভ করার জন্য নির্দেশ দেওয়া হয়নি কোনও সংস্থাকে। 
এই ঘটনার দায় কার, তা নিয়ে শুক্রবার তোলপাড় শুরু হয় সোশ্যাল মিডিয়ায়। প্রথমে আঙুল ওঠে বিভিন্ন মোবাইল নির্মাতা সংস্থাগুলির দিকে। অভিযোগ ওঠে তারাই ঘটিয়েছে এই কাণ্ড। যার ফলে ফাঁস হয়ে যেতে পারত কোটি কোটি মানুষের ব্যক্তিগত তথ্য। 

এই ঘটনায় শুক্রবার রাতে নিজেদের ভুল স্বীকার করে গুগল। তাদের তরফে এক বিবৃতি জারি করে জানানো হয়, ভুল করে নম্বরটি অ্যান্ডরয়েড ইউজারদের ফোনে সেভ হয়ে গিয়েছে। 

বিবাদের সূত্রপাত এক ব্যক্তির টুইটকে কেন্দ্র করে। মোবাইল ফোনের স্ত্রিনশট পোস্ট করে ওই ব্যক্তি লেখেন, ১৮০০ ৩০০ ১৯৪৭ নম্বরটি UIDAI-এর হেল্পলাই বলে আগে থেকেই সেভ করে রাখা ছিল। সত্যিই কি নম্বরটি UIDAI-এর। টুইটারে একই প্রশ্ন তুলতে শুরু করেন বহু মানুষ। অবশেষে ময়দানে নামে UIDAI. তাদের তরফে পালটা টুইটে জানানো হয় নম্বরটি তাদের নয়। এমনকী ফোনে আগে থেকে তাদের হেল্পলাইন নম্বর সেভ করার জন্য কোনও মোবাইল নির্মাতা বা মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থাকে নির্দেশও দেয়নি তারা। সংস্থার তরফে জানানো হয়, তাদের হেল্পলাইন নম্বর ১৯৪৭। 

ফোনের সংযোগ তালিকায় ১৮০০-৩০০-১৯৪৭ নম্বরটি তাদের নয়, জানাল আধার কর্তৃপক্ষ

এই বিতর্কে নিজেদের ভুল স্বীকার করে গুগলের তরফে জানানো হয়েছে, ২০০৪ সালে UIDAI-এর নম্বর অ্যান্ডরয়েডে সেভ করা হয়েছিল। তার পর থেকে সেটিকে আর বদলানো হয়নি। ভারতে ওই অ্যান্ডরয়েডের ওই ভার্সনটি ব্যবহার করে সমস্ত মোবাইল ফোন নির্মাতা সংস্থা। 

 

গ্রাহকদের মধ্যে যে আশঙ্কা তৈরি হয়েছে সেজন্য দুঃখপ্রকাশ করেছে গুগল। সঙ্গে জানানো হয়েছে, নিজে থেকে নম্বরটি মুছে ফেলতে পারেন গ্রাহকরা। অ্যান্ডরয়েডের পরবর্তী ভার্সনে এই ত্রুটি সংশোধন করা হবে বলে জানিয়েছে গুগল। 

২০০৪ সালে এক প্রেস বিবৃতিতে ১৮০০ ৩০০ ১৯৪৭ নম্বরটি তাদের হেল্পলাইন নম্বর বলে ঘোষণা করেছিল UIDAI. কিন্তু পরে সেটি বন্ধ করে ১৯৪৭ নম্বরটি চালু করে তারা। ফলে পুরনো নম্বরটিতে ফোন করে কোনও সাড়া পাচ্ছেন না গ্রাহকরা।  

.