ডেল্টা আক্রান্ত ভারত-ব্রিটেনকে স্বস্তি! নাগরিকদের ভ্রমণ ছাড় জার্মানির

এস্টোনিয়ার পর এবার ভারত ও ব্রিটেনের নাগরিকদের ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিল জার্মানি। 

Updated By: Jul 6, 2021, 10:08 AM IST
ডেল্টা আক্রান্ত ভারত-ব্রিটেনকে স্বস্তি! নাগরিকদের ভ্রমণ ছাড় জার্মানির

নিজস্ব প্রতিবেদন:  ডেল্টা ভয় রয়েছে বিশ্বে। যদিও সংক্রমণে রাশ টেনেছে বহু দেশ। করোনা ভাইরাসের ডেল্টা প্রজাতির প্রথম সন্ধান মেলে ব্রিটেন ও ভারতে৷ দুই দেশই ক্ষতিগ্রস্ত হয়েছে। ভ্রমণে নিষেধাজ্ঞা জারি হয়েছে একাধিক দেশে। তবে এস্টোনিয়ার পর এবার ভারত ও ব্রিটেনের নাগরিকদের ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিল জার্মানি। 

ভারতে অবস্থিত জার্মানি রাষ্ট্রদূত ওয়াল্টার জে লিন্ডার বলেন, "ভারতীয় নাগরিকরদের উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা যাতে উঠে যায় সেই চেষ্টা করা হচ্ছে। অবিলম্বে সর্বশেষ খবর সকলকে জানান হবে।" Voilaর তরফে জানান হয়েছে আগামীকাল থেকে ৫ দেশের উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে। বাকিটা ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হবে।" 

জার্মানির হেলথ এজেন্সির পক্ষ থেকে সোমবার বলা হয়েছে ব্রিটেন, ভারত সহ আরও তিনটি দেশ যেখানে প্রবলভাবে প্রভাব বিস্তার করেছে করোনা, সেই দেশের নাগরিকদের উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার চেষ্টা চলেছে। 

আরও পড়ুন, পর্যটকে থিকথিক করছে মানালির রাস্তা, ছবি প্রকাশ্যে আসতেই ক্ষোভ উগরে দিলেন নেটিজেনরা

Robert Koch Institute-র কর্তৃপক্ষ বলে, "ভারত, নেপাল, রাশিয়া, পর্তুগাল, ব্রিটেন এই পাচটি দেশকে অত্যন্ত সংক্রমক বলা হয়েছিল। তবে

 এবার সেই নির্দেশিকা বদল করে এই দেশগুলিকে "high-incidence areas" হিসেবে চিহ্নিত করা হয়েছে। 

তবে নিষেধাজ্ঞা উঠলেও কোভিড বিধি নিষেধ জারি রয়েছে। জার্মানির নাগরিক না হলে সে দেশে প্রবেশের জন্য করোনার নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলক। জার্মানিতে প্রবেশের পর ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকাও বাধ্যতামূলক। জার্মান স্বাস্থ্য মন্ত্রী জানিয়েছেন যে জার্মানি সেই দেশ যারা ডেল্টা ভ্যারিয়েন্টকে প্রতিরোধ করতে সক্ষম। তাই এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে আপৎকালীনভাবে৷

.