সিদ্ধি লাভের আশায় গণেশ পুজাতে ধূমধাম কলকাতায়, মুম্বই যেন মায়ানগরী

বিনিয়োগ কিংবা লগ্নি বান্ধব, দুই মাপকাঠিতেই দেশের মধ্যে এগিয়ে মহারাষ্ট্র।  তাই বিশ্ব অর্থনীতির এই সংকটের দিনেও চোখ ধাঁধানো বৈভব মুম্বইয়ের গণপতি উত্‍সবে। লগ্নির বিচারে তালিকার একেবারে শেষের দিকে পশ্চিমবঙ্গ। অথচ গণেশ পুজোর ধূম বাড়ছে কলকাতায়। কোন সিদ্ধির আশায় এই ধূমধাম, ভাবাচ্ছে সেই প্রশ্নটাই।

Updated By: Sep 17, 2015, 10:36 PM IST
সিদ্ধি লাভের আশায় গণেশ পুজাতে ধূমধাম কলকাতায়, মুম্বই যেন মায়ানগরী

ওয়েব ডেস্ক:বিনিয়োগ কিংবা লগ্নি বান্ধব, দুই মাপকাঠিতেই দেশের মধ্যে এগিয়ে মহারাষ্ট্র।  তাই বিশ্ব অর্থনীতির এই সংকটের দিনেও চোখ ধাঁধানো বৈভব মুম্বইয়ের গণপতি উত্‍সবে। লগ্নির বিচারে তালিকার একেবারে শেষের দিকে পশ্চিমবঙ্গ। অথচ গণেশ পুজোর ধূম বাড়ছে কলকাতায়। কোন সিদ্ধির আশায় এই ধূমধাম, ভাবাচ্ছে সেই প্রশ্নটাই।

বছরভর লক্ষ্মীর আরাধানায় ব্যস্ত থাকে বাণিজ্য নগরী মুম্বই। স্বাভাবিক কারণেই গোটা দেশের মধ্যে  গণেশ পুজোর বৈভব সবচেয়ে বেশি মুম্বইতেই।  প্যান্ডেলে প্যান্ডেলে উপচে পড়া ভিড়। আলোর রোশনাই। গণেশ চতুর্থীর রাতে মুম্বই যেন মায়ানগরী।

মুম্বইয়ের অভিজাত এলাকা  জিএসভি মণ্ডপে দর্শনার্থীদের ভিড় অনায়াসে চ্যালেঞ্জের মুখে দাঁড় করাতে পারে  কলকাতার যেকোনও  নামী পুজো কমিটিকে। একই ছবি মুম্বইয়ের সিদ্ধিবিনায়ক মন্দিরে। সিদ্ধিদাতার আশীর্বাদ পেতে বছরভরই এই মন্দিরে ভিড় করেন  দেশ বিদেশের ভক্তরা। তবে গণপতি উৎসবের দিনের ছবিটা অন্যরকম।

মুম্বইয়ের সঙ্গে পাল্লা না দিলেও গণপতি উতসবে পিছিয়ে নেই কলকাতাও। উত্তর থেকে দক্ষিণ শহরের বেশ কয়েকটি  এলাকায় গণেশ পুজোর আয়োজন নজর কাড়ছে মানুষজনের।

.