রাজনৈতিক এজেন্ডার জন্য পরীক্ষা স্থগিত রাখবেন না! চিঠি দিয়ে প্রধানমন্ত্রীকে অনুরোধ ১৫০ শিক্ষাবিদের

চিঠিতে বলা হয়েছে, "কয়েকজন নিজেদের রাজনৈতিক এজেন্ডা ঠিক রাখতে পড়ুয়াদের ভবিষ্যত নিয়ে খেলছে।"

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Aug 27, 2020, 11:32 AM IST
রাজনৈতিক এজেন্ডার জন্য পরীক্ষা স্থগিত রাখবেন না! চিঠি দিয়ে প্রধানমন্ত্রীকে অনুরোধ ১৫০ শিক্ষাবিদের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: NEET ও JEE পরীক্ষা করোনা সঙ্কটে হওয়া উচিত নাকি নয়? এই নিয়ে বিভক্ত গোটা দেশে। কেউ পরীক্ষা হওয়ার পক্ষে তো কেউ করোনা আবহে পরীক্ষা না হওয়ার পক্ষে।

এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে জমা পড়ল ১৫০ শিক্ষাবিদের চিঠি। যেখানে পরীক্ষার পক্ষে সওয়াল করা হয়েছে। চিঠিতে বলা হয়েছে, "কয়েকজন নিজেদের রাজনৈতিক এজেন্ডা ঠিক রাখতে পড়ুয়াদের ভবিষ্যত নিয়ে খেলছে।" বহু ছাত্র-ছাত্রী দ্বাদশ শ্রেণির পড়াশোনা শেষ করে বাড়িতে বসে রয়েছে। তাঁরা এখনও পরবর্তী পদক্ষেপ করতে পারেছে না। এই বিষয় উল্লেখ করে চিঠিতে লেখা হয়েছে, "সরকার JEE মেইন এবং NEET পরীক্ষার জন্য দিন ঘোষণা করেছে। সেই প্রক্রিয়ায় দেরি হলে পড়ুয়াদের মূল্যবান বছর নষ্ট হবে।"  

দিল্লি বিশ্ববিদ্যালয়, ইগনু, লখনউ বিশ্ববিদ্যালয়, জেএনইউ, ইউনিভার্সিটি অব লন্ডন, হিব্রু বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবিদ-সহ মোট ১৫০ জন সেই চিঠিতে এ-ও লিখেছেন,"আমরা বিশ্বাস করি সরকার সব সতর্কতা মেনেই সফল ভাবেই JEE ও NEET পরীক্ষা নিতে পারবে, যাতে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ছাত্র-ছাত্রীদের ভবিষ্যতে কোনও ক্ষতি না হয়।"

ট্রেন চলছে না পরীক্ষার্থীরা দূরের পরীক্ষা কেন্দ্রে কীভাবে পৌঁছবে? কিংবা পরীক্ষার্থীরা সংক্রমিত হলে তার দায় কার? এই ধরনের একাধিক প্রশ্ন তুলছেন পরীক্ষার্থীদের একাংশ। করোনা আবহে পরীক্ষার বিরোধিতা করেছিলেন রাহুল গান্ধী, মমতা বন্দোপাধ্যায় ও দিল্লির উপ মুখ্যমন্ত্রী-সহ আরও অনেকে। এমনকী পরীক্ষা করানোর প্রতিবাদে গতকাল একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক সেরেছেন সোনিয়া-মমতা। সেখান থেকে পরীক্ষার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার কথাও উঠে এসেছে। এই পরিস্থিতিতে পরীক্ষা না নেওয়ার পক্ষে সমর্থন জানিয়েছেন গ্রেটা থুনবার্গ ও সোনু সুদও।

আরও পড়ুন: ICMR-র টুইটার হ্যান্ডেল থেকে সরকার বিরোধী পোস্টে 'লাইক'! তোলপাড় সোশ্যাল মিডিয়া

.