চিনের ওপর নজরদারি চালাতে ভারতে আসছে রাফাল, থাকবে পশ্চিমবঙ্গের হাসিমারা ছাউনিতেও

গত বছর সেপ্টেম্বর মাসে ফ্রান্সের সঙ্গে চুক্তি হয় ভারতীয় বায়ুসেনার। চুক্তি অনুসারে সেদেশ থেকে ৩৬টি যুদ্ধ বিমান কিনতে চলেছে ভারতীয় বায়ুসেনা। রাফাল ফাইটার জেট নামে ওই বিমানগুলির মধ্যে প্রথম ধাপে ২০১৯ সালে কয়েকটি বিমান ভারতে আসতে চলেছে। আর সেগুলি রাখার জন্য প্রাথমিক ভাবে পশ্চিমবঙ্গে হাসিমারা বায়ুসেনা ছাউনিকেই বেছে নেওয়া হল। মনে করা হচ্ছে চিনের ওপর সরাসরি নজরদারি চালানোর লক্ষ্যেই হাসিমারাকে বেছে নেওয়া হয়েছে।

Updated By: Jan 7, 2017, 12:11 PM IST
চিনের ওপর নজরদারি চালাতে ভারতে আসছে রাফাল, থাকবে পশ্চিমবঙ্গের হাসিমারা ছাউনিতেও

ওয়েব ডেস্ক : গত বছর সেপ্টেম্বর মাসে ফ্রান্সের সঙ্গে চুক্তি হয় ভারতীয় বায়ুসেনার। চুক্তি অনুসারে সেদেশ থেকে ৩৬টি যুদ্ধ বিমান কিনতে চলেছে ভারতীয় বায়ুসেনা। রাফাল ফাইটার জেট নামে ওই বিমানগুলির মধ্যে প্রথম ধাপে ২০১৯ সালে কয়েকটি বিমান ভারতে আসতে চলেছে। আর সেগুলি রাখার জন্য প্রাথমিক ভাবে পশ্চিমবঙ্গে হাসিমারা বায়ুসেনা ছাউনিকেই বেছে নেওয়া হল। মনে করা হচ্ছে চিনের ওপর সরাসরি নজরদারি চালানোর লক্ষ্যেই হাসিমারাকে বেছে নেওয়া হয়েছে।

আরও পড়ুন- সেনা ও পুলিসের যৌথ অভিযানে খতম লস্কর জঙ্গি মুজফ্ফর আহমেদ

বর্তমানে ভারতের হাতে থাকা সুখোই ‌যুদ্ধবিমান রাখা হয়েছে অসমের তেজপুর ও ছাবুয়া বায়ুসেনা ঘাঁটিতে। আর এবার দেশের উত্তরপূর্বাঞ্চলে রাফাল জেট রাখা হলে অনেকটাই চাপে থাকবে চিন। হাসিমারা বায়ুসেনা ঘাঁটিতে বর্তমানে রাখা হয়েচে মিগ-২৭ বিমান। আগামী ২-৩ বছরের মধ্যে মিগ বিমানের স্কোয়াড্রন বাতিল করে দেওয়া হবে। তার জায়গায় আসবে রাফাল ‌যুদ্ধবিমান।

প্রসঙ্গত ফ্রান্সের থেকে ৫৯ হাজার কোটি টাকা দিয়ে ৩৬টি রাফাল ফাইটার জেট কিনছে ভারত। প্রথম দফায় ২০১৯ সালের মধ্যে কয়েকটি বিমান ভারতীয় বায়ুসেনাতে অন্তর্ভুক্ত হবে। আর ২০২২ সালের মধ্যে ৩৬টি বিমানই চলে আসবে এদেশে।

 

.