আয়কর রিটার্ন জমা অথবা নতুন প্যানকার্ড পেতে ১ জুলাই থেকে আধার মাস্ট

আধারে অনড় কেন্দ্র। ৩০ জুনের মধ্যে আধার সংযুক্তি না করালে বিপদ। মিলবে না সামাজিক সুরক্ষা প্রকল্পের সুবিধা। আধার আবশ্যিক না করার আবেদনে সাড়া দিয়ে সুপ্রিম কোর্ট যাতে কেন্দ্রের সিদ্ধান্তের ওপর স্থগিতাদেশ না দেয়, সে ব্যাপারে শীর্ষ আদালতকে অনুরোধ করল কেন্দ্র। পাশাপাশি সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্স জানিয়ে দিল, আয়কর রিটার্ন জমা অথবা নতুন প্যানকার্ড পেতে হলে ১ জুলাই থেকে আধার মাস্ট।

Updated By: Jun 10, 2017, 08:11 PM IST
আয়কর রিটার্ন জমা অথবা নতুন প্যানকার্ড পেতে ১ জুলাই থেকে আধার মাস্ট

ওয়েব ডেস্ক: আধারে অনড় কেন্দ্র। ৩০ জুনের মধ্যে আধার সংযুক্তি না করালে বিপদ। মিলবে না সামাজিক সুরক্ষা প্রকল্পের সুবিধা। আধার আবশ্যিক না করার আবেদনে সাড়া দিয়ে সুপ্রিম কোর্ট যাতে কেন্দ্রের সিদ্ধান্তের ওপর স্থগিতাদেশ না দেয়, সে ব্যাপারে শীর্ষ আদালতকে অনুরোধ করল কেন্দ্র। পাশাপাশি সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্স জানিয়ে দিল, আয়কর রিটার্ন জমা অথবা নতুন প্যানকার্ড পেতে হলে ১ জুলাই থেকে আধার মাস্ট।

প্যান কার্ড বা ইনকাম ট্যাক্স রিটার্নের ক্ষেত্রে আধার বাধ্যতামূলক করায় আংশিক স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এই মুহূর্তে দেশে একশ দশ কোটি  মানুষের আধার কার্ড রয়েছে। তাদের ক্ষেত্রে কেন্দ্রের নিয়ম লাগু হবে। তবে আধার নম্বর ছাড়া প্যান কার্ডকে এখনই অবৈধ ঘোষণা করা যাবে না। তবে আধার নিয়ে অনড় অবস্থান থেকে সরছে না কেন্দ্র।

নিজেদের এলাকায় আধার রেজিস্ট্রেশনের সুবিধা না পেয়ে যাঁরা এখনও আধার কার্ড করিয়ে উঠতে পারেননি, তাঁরা সামাজিক সুরক্ষা প্রকল্পের সুবিধা পাবেন। তবে, সুযোগ-সুবিধা থাকলেও যাঁরা এখনও আধার কার্ড করাননি, তাঁদের জন্য ৩০ জুন ডেটলাইন।

একটি হলফনামায় কেন্দ্র জানিয়েছে, সুযোগ না থাকায় নিজেদের এলাকায় যাঁরা এখনও আধার করিয়ে উঠতে পারেননি, তাঁরা নিজেদের যোগাযোগের তথ্য দিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনুরোধ দাখিল করতে পারেন। যখন এলাকায় আধার ক্যাম্প হবে, তখন তাঁদের ডেকে নেওয়া হবে। এক্ষেত্রে তাঁরা সামাজিক সুরক্ষা প্রকল্পের সুবিধা পাবেন।

আধার আবশ্যিক না করার আবেদনে সাড়া দিয়ে সুপ্রিম কোর্টে যাতে কেন্দ্রের সিদ্ধান্তের ওপর স্থগিতাদেশ না দেয়, সে ব্যাপারে অনুরোধ করেছে কেন্দ্র। কেন্দ্রের বক্তব্য, গোটা দেশে ৯৫ শতাংশ মানুষ ইতিমধ্যেই সামাজিক সুরক্ষা প্রকল্পে নাম লিখিয়েছেন। সামাজিক সুরক্ষা প্রকল্পের সঙ্গে আধার সংযুক্তিতে গত আড়াই বছরে ৪৯ হাজার ৫৬০ কোটি টাকা সাশ্রয় হয়েছে সরকারের।

সামাজিক সুযোগ-সুবিধা পেতে ৩০ জুনের মধ্যে আধার কার্ড মাস্ট। কেন্দ্রের  এই অনড় মনোভাবে আতান্তরে পড়েছেন বহু মানুষ। আধার কার্ড করানোর ইচ্ছা থাকলেও নানা প্রতিবন্ধকতায় যাঁরা এখনও আধার কার্ড করিয়ে উঠতে পারেননি, তাঁরা পড়েছেন সমস্যায়। এর সুরাহা কোথায়?

প্যান কার্ডের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করুন আরও সহজে! জেনে নিন পদ্ধতিটা

রাজ চক্রবর্তীর সঙ্গে ব্রেক-আপের পর একি করছেন শুভশ্রী!

.