বিরোধীদের আপত্তির মধ্যেই আজ লোকসভায় ফের পেশ করা হচ্ছে তিন তালাক বিল

সংসদের উচ্চকক্ষে আটকে যাওয়ার পর আজ নতুন করে লোকসভায় আনা হচ্ছে তাত্ক্ষণিক তিন তালাক বিল। রাজ্যসভায় বিলটি পাস না হওয়ার কারণে তা নষ্ট হয়ে যায়। ফলে কিছু পরিবর্তন করে তা ফের আনা হচ্ছে লোকসভায়।

Updated By: Jun 21, 2019, 10:43 AM IST
বিরোধীদের আপত্তির মধ্যেই আজ লোকসভায় ফের পেশ করা হচ্ছে তিন তালাক বিল

নিজস্ব প্রতিবেদন: সংসদের উচ্চকক্ষে আটকে যাওয়ার পর আজ নতুন করে লোকসভায় আনা হচ্ছে তাত্ক্ষণিক তিন তালাক বিল। রাজ্যসভায় বিলটি পাস না হওয়ার কারণে তা নষ্ট হয়ে যায়। ফলে কিছু পরিবর্তন করে তা ফের আনা হচ্ছে লোকসভায়।

আরও পড়ুন-দৈনন্দিন রুটিনে জুড়ে দিন যোগ ব্যায়াম, যোগ দিবসে আহ্বান প্রধানমন্ত্রীর

নতুন এই বিলে তাত্ক্ষণিক তিল তালাককে ফৌজদারি অপরাধ বলে গন্য করা হবে। ফলে তালাক প্রদানকারী স্বামীকে জেল পর্যন্ত যেতে হতে পারে। এই ধরেনর সুপারিশের বিরোধিতা করেছে কংগ্রেস সহ বেশ কয়েকটি বিরোধী দল।

উল্লেখ্য, ২০১৮ সালের সেপ্টম্বর মাসে ও ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে দুবার তিন তালাক বিলকে অর্ডিন্যান্স আকারে আনে বিগত এনডিএ সরকার। সেখানে তাত্ক্ষণিক তিন তালাককে নিষিদ্ধ করা হয়। শুধু তাই নয় তালকা প্রদানকারী ব্যক্তির তিন বছর জেলের ব্যবস্থা করা হয়।

আরও পড়ুন-ভাটপাড়ায় নিহতদের পরিবারকে ১০ লাখ করে ক্ষতিপূরণ ঘোষণা BJP-র

অর্ডিন্যান্সে তাতক্ষণিক তিন তালাক জামিন অযোগ্য অপরাধ বলে গন্য করা হলেও পারে জামিনের ব্যবস্থা রাখা হয়। নতন সরকার মোট ১০টি অর্ডিন্যান্সকে আইনে পরিণত করার চেষ্টা করবে নতুন সরকার।

সরকারের দাবি, তিন তালাক বিল পাস হলে মহিলাদের ওপরে নির্যাতনের হার কিছুটা হলেও কমবে। মুসলিম মহিলাদের সমানাধিকার দেওয়াও যাবে। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছেন, সবকা সাথ, সবকা বিকাশ ও সবকা বিশ্বাস মন্ত্রকে সামনে রেখেই তালাক বিল পাস করানোর উদ্দোগ নিয়েছে সরকার।

.