প্রধানমন্ত্রী মোদী সঠিক, দুই সরকারের মধ্যে রাফাল চুক্তি: মাকরঁ

নরেন্দ্র মোদীর পাশে দাঁড়ালেন ফরাসী প্রেসিডেন্ট এমানুল মাকরঁ।   

Updated By: Sep 27, 2018, 10:12 PM IST
প্রধানমন্ত্রী মোদী সঠিক, দুই সরকারের মধ্যে রাফাল চুক্তি: মাকরঁ

নিজস্ব প্রতিবেদন: রাফালে নিয়ে বিরোধীদের গোলাগুলির মুখে নরেন্দ্র মোদীর সামনে ঢাল হয়ে দাঁড়ালেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুল মাকরঁ। তিনি জানালেন, রাফাল যুদ্ধবিমানের চুক্তি দুই সরকারের মধ্যে রয়েছে। এটা ভারত ও ফ্রান্সের সরকারের চুক্তি।

রাফাল নিয়ে বিরোধীদের জবাব দিতে ইতিমধ্যেই কেন্দ্র জানিয়েছে, রাফালের চুক্তি দুই দেশের মধ্যে হয়েছে। সেই কথাই শোনা গেল মাকরেঁর মুখে। তাঁর কথায়, ''একেবারেই সঠিক দাবি করছেন ভারতের প্রধানমন্ত্রী''। তবে রাফাল চুক্তি নিয়ে এর বেশি ভাঙতে রাজি হননি ফরাসী প্রেসিডেন্ট। সংবাদ সংস্থা এএনআই-কে এমানুল মাকরঁ বলেন,''প্রধানমন্ত্রী একেবারে সঠিক বলছেন। এটা সরকারের সঙ্গে সরকারের মধ্যস্থতায় সম্পন্ন হয়েছে। প্রতিরক্ষা ক্ষেত্রে ভারত ও ফ্রান্সের মধ্যে সম্পর্ক অত্যন্ত শক্তিশালী। এব্যাপারে আর বেশি কিছু বলব না''।       

এর আগে রাফাল বিতর্ক থেকে দূরত্ব বজায় রেখেছিলেন ফরাসী প্রেসিডেন্ট। তখন দাবি করেছিলেন, ৩৬টি রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তিটি যখন সম্পন্ন হয়েছিল, তখন ক্ষমতায় ছিলেন না তিনি।

রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার মাঝে ফরাসী প্রেসিডেন্টকে প্রশ্ন করা হয়েছিল, চুক্তিটি করার সময়ে যুদ্ধবিমান উত্পাদনকারী সংস্থা দাসোঁ বা ফরাসী সরকারকে কোনও শর্ত বা অনুরোধ করেছিল ভারত সরকার? রাফাল চুক্তিতে কোনও ভারতীয় অংশীদারের নাম প্রস্তাব করা হয়েছিল? মাকরেঁর জবাব,''এটা কিছুদিন পরেই প্রকাশ্যে আসবে। ভারত ও ফ্রান্সের সরকারের মধ্যস্থতার মাধ্যমে চুক্তিটি করা হয়েছিল। দিন কয়েক আগে বিষয়টি স্পষ্ট করেছেন প্রধানমন্ত্রী (নরেন্দ্র) মোদী''।

 উল্লেখ্য, রাফাল বিতর্ক নিয়ে এখনও একটাও কথা বলেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন ও অন্যান্য মন্ত্রীরা দাবি করেছেন, রাফাল চুক্তিতে কোনওরকম অনৈতিক বিষয় নেই। চুক্তির শর্ত মেনেই দাম গোপন করা হয়েছে। 

২০১৫ সালের ১০ এপ্রিল প্যারিসে তত্কালীন ফরাসী প্রেসিডেন্ট ফ্রাসোয়াঁ অল্যাদেঁর সঙ্গে রাফাল নিয়ে আলোচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০১৬ সালের ২৩ সেপ্টেম্বর চূড়ান্ত হয় চুক্তি। প্রায় ৫৮ হাজার কোটি টাকায় ফরাসী সংস্থা দাসোঁর থেকে ৩৬টি যুদ্ধবিমান কিনবে ভারত। ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে যুদ্ধবিমান হাতে আসতে শুরু করবে। 

দিন কয়েক আগে প্রাক্তন ফরাসী প্রেসিডেন্ট ফ্রান্সোয়াঁ অল্যাদেঁর বক্তব্য নিয়ে জোর বিতর্কের সৃষ্টি হয়। প্রাক্তন ফরাসী প্রেসিডেন্ট দাবি করেছিলেন, রিল্যায়ান্স ডিফেন্সকে অংশীদার করতে প্রস্তাব দিয়েছিল ভারত সরকার। এরপরই নরেন্দ্র মোদীর সরকারের বিরুদ্ধে স্বজনপোষণের অভিযোগ তোলেন রাহুল গান্ধী। পরে অবশ্য নিজের মন্তব্য থেকে সরে আসেন অল্যাদঁ। ফরাসী সংস্থা দাসোঁ জানায়, রিল্যায়ান্সকে বেছে নিতে তাদের কেউ প্রস্তাব দেয়নি।       

আরও পড়ুন- মোদী ও মাকরঁকে 'চ্যাম্পিয়ন অব আর্থ' পুরষ্কারে সম্মানিত করল রাষ্ট্রসঙ্ঘ

.