`মোদী চায়ে` নিষেধাজ্ঞা কমিশনের

মোদীর প্রচারে চায়ের কাপে তুফান তুলেছিল বিজেপি। এবার তাতে রাশ টানল নির্বাচন কমিশন। আদর্শ আচরণবিধি চালু হয়ে যাওয়ার পর, মোদীর নামে চা বিলিতে নিষেধাজ্ঞা জারি করেছে কমিশন। তাদের বক্তব্য, নির্বাচনের মুখে এভাবে চা বিলি করা ভোটারদের ঘুষ দেওয়ারই সামিল।

Updated By: Mar 12, 2014, 08:18 AM IST

-------------------------------------------------------
নরেন্দ্র মোদীর প্রচারে চায়ের কাপে তুফান তুলেছিল বিজেপি। এবার তাতে রাশ টানল নির্বাচন কমিশন। আদর্শ আচরণবিধি চালু হয়ে যাওয়ার পর, মোদীর নামে চা বিলিতে নিষেধাজ্ঞা জারি করেছে কমিশন। তাদের বক্তব্য, নির্বাচনের মুখে এভাবে চা বিলি করা ভোটারদের ঘুষ দেওয়ারই সামিল।

নরেন্দ্র মোদীর আমআদমি কানেকশন তুলে ধরতে চায়ের পেয়ালাকে প্রচারের অন্যতম হাতিয়ার করেছে বিজেপি। জায়গায় জায়গায় নমো টি স্টল খুলে চলছে প্রচার। ভোটারদের বিনা পয়সায় চা বিলি করা হচ্ছে। কিন্তু আদর্শ আচরণ বিধি চালু হয়ে যাওয়ার পর এমন প্রচার আর বরদাস্ত করছে না জাতীয় নির্বাচন কমিশন। সম্প্রতি উত্তর প্রদেশের লখিমপুর জেলায় বিজেপির একটি প্রচার অনুষ্ঠানে ভোটারদের বিনা পয়সায় চা দেওয়া হয়। এলইডি স্ক্রিনে দেখানো হয় মোদীর প্রচার। ওই ঘটনায় বিজেপির বিরুদ্ধে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ দায়ের হয়। তারপরই এই ধরনের প্রচারকে নিষিদ্ধ ঘোষণা করে নির্বাচন কমিশন। কমিশনের বক্তব্য, অনুমতি না নিয়ে এমন প্রচার চালানো ভোটারদের ঘুষ দেওয়ারই সামিল।

নির্বাচন কমিশনের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে আরজেডি। কমিশনের নির্দেশে অস্বস্তিতে বিজেপি শিবির। বিজেপি যাই বলুক না কেন, নির্বাচন কমিশন কিন্তু কঠোর ভূমিকাই নিচ্ছে। ভোটপ্রচারে বিনা মূল্যে নমো টি বিলি করা হলে,যাতে তা আদর্শ আচরণ বিধি লঙ্ঘন হিসেবে দেখা হয়, তার জন্য নির্বাচনী আধিকারিকদের সতর্ক করে চিঠি দিয়েছে কমিশন।

.