হিমাচলে ট্রেকিংয়ে গিয়ে নিখোঁজ ৪৫ জন, এর মধ্যে রয়েছেন ৩৫ আইআইটি পড়ুয়াও

রুরকি-র আইআইটি-র এক পড়ুয়ার বাবা জানিয়েছেন, ওই দলটি হাম্পা পাসে ট্রেকিং করে মানালিতে ফেরার কথা। কিন্তু তাঁদের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না পরিজনেরা। বেশ কয়েক দিন ধরে অতি বর্ষণ এবং ভারী তুষারপাতে বিপজ্জনক পরিস্থিতি তৈরি হয় হিমাচল প্রদেশের বেশি কিছু এলাকা

Updated By: Sep 25, 2018, 12:17 PM IST
হিমাচলে ট্রেকিংয়ে গিয়ে নিখোঁজ ৪৫ জন, এর মধ্যে রয়েছেন ৩৫ আইআইটি পড়ুয়াও
ছবি- ফেসবুক

নিজস্ব প্রতিবেদন: কয়েকদিন ধরে চলা ভারী তুষারপাতে নিখোঁজ হলেন ৩৫ আইআইটির পড়ুয়া-সহ ৪৫ জন। হিমাচল প্রদেশের লাহুল পর্বতমালা এবং স্পিতি জেলায় ট্রেকিং করতে গিয়েছিলেন তাঁরা। সেখানে প্রবল তুষারপাত হওয়ার পরই তাঁদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে বলে জানা যাচ্ছে। প্রবল বৃষ্টির জেরে হিমাচল প্রদেশে ইতিমধ্যে প্রাণহানি হয়েছে কমপক্ষে ৮ জনের।  

আরও পড়ুন- রাখঢাক নয়, এবার কপালে চন্দন লেপে হিন্দুত্বের পথে রাহুল, উঠল 'ব্যোম ব্যোম' ধ্বনি

রুরকি-র আইআইটি-র এক পড়ুয়ার বাবা জানিয়েছেন, ওই দলটি হাম্পা পাসে ট্রেকিং করে মানালিতে ফেরার কথা। কিন্তু তাঁদের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না পরিজনেরা। বেশ কয়েক দিন ধরে অতি বর্ষণ এবং ভারী তুষারপাতে বিপজ্জনক পরিস্থিতি তৈরি হয় হিমাচল প্রদেশের বেশি কিছু এলাকা। কুলু, কাংরা এবং ছাম্বায় ভারী বর্ষণে মৃত্যু হয়েছে কমপক্ষে ৫ জনের। এই সব জেলায় বন্যা পরিস্থিতি তৈরি হওয়ায় স্কুল-কলেজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনের তরফে।

আরও পড়ুন- ফৌজদারি অপরাধে অভিযুক্তদের ভোটে লড়া রুখতে আইন করতে হবে সংসদকেই: সুপ্রিম কোর্ট

জেলা প্রশাসন জানাচ্ছে, বিপাশা নদীর জল বিপদ সীমার উপর দিয়ে বইছে। ভেসে গিয়েছে নদীর তীরবর্তী এলাকার ঘর-বাড়ি। পরিস্থিতি ভয়াবহ হওয়ায় কুলু-তে লাল সতর্কতা জারি করেছে প্রশাসন। বন্যার জেরে কুলুতেই ২০ কোটি টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে বলে জানায় প্রশাসন।

.